Breaking
21 Oct 2024, Mon

কিউবা দ্বিতীয় গ্রিড ধসের পর বৈদ্যুতিক পরিষেবা পুনঃস্থাপনের জন্য কাজ করছে

কিউবা দ্বিতীয় গ্রিড ধসের পর বৈদ্যুতিক পরিষেবা পুনঃস্থাপনের জন্য কাজ করছে


কিউবার সরকার শনিবার রাষ্ট্র-চালিত মিডিয়া 24 ঘন্টার মধ্যে দ্বিতীয়বারের মতো জাতীয় গ্রিড ধসে পড়ার পরে দ্বীপ জুড়ে বৈদ্যুতিক পরিষেবা পুনঃস্থাপনের জন্য আবার কাজ করছে বলে জানিয়েছে।

দেশের শীর্ষ বিদ্যুত কর্মকর্তা, লাজারো গুয়েরা, একটি সকালের টিভি নিউজ প্রোগ্রামে বলেছেন যে পশ্চিম কিউবায় আরেকটি গ্রিড ত্রুটি প্রযুক্তিবিদদের তিনটি গুরুত্বপূর্ণ বিদ্যুৎ কেন্দ্রকে সিস্টেমের সাথে নতুন করে সংযোগ শুরু করতে বাধ্য করেছে, সাময়িকভাবে অগ্রগতি স্থগিত করেছে।

কিউবার পাওয়ার প্ল্যান্টের ব্যর্থতা দ্বীপ-ব্যাপী বিভ্রাটে লক্ষ লক্ষ অন্ধকারে ফেলেছে

“আমি আপনাকে আশ্বস্ত করতে পারি না যে আমরা আজ সিস্টেমটিকে লিঙ্ক করা সম্পূর্ণ করতে সক্ষম হব, তবে আমরা অনুমান করছি যে আজ গুরুত্বপূর্ণ অগ্রগতি হওয়া উচিত,” গুয়েরা বলেছিলেন।

কিউবা দ্বিতীয় গ্রিড ধসের পর বৈদ্যুতিক পরিষেবা পুনঃস্থাপনের জন্য কাজ করছে

19 অক্টোবর, 2024-এ কিউবার হাভানায় 24 ঘন্টার মধ্যে দ্বিতীয়বারের মতো জাতীয় গ্রিড ধসে পড়ার আগে শনিবার রাষ্ট্র-চালিত মিডিয়া রিপোর্ট করার পরে একজন ব্যক্তি তার বাড়িতে তার ওষুধের আয়োজন করেছেন। (রয়টার্স/নরলিস পেরেজ)

গুয়েরার বিবৃতির ঠিক আগে, দ্বীপের রাষ্ট্র-চালিত মিডিয়া আউটলেটগুলির মধ্যে একটি কিউবাডিবেট বলেছে, গ্রিড অপারেটর, ইউএনই, “জাতীয় ইলেক্ট্রো-এনার্জেটিক সিস্টেমের সম্পূর্ণ সংযোগ বিচ্ছিন্ন” বলেছে৷

গুয়েরা সম্পূর্ণ পতনের বিষয়টি সরাসরি নিশ্চিত করেনি, ঠিক কী ঘটেছিল তা নিয়ে কিছুটা বিভ্রান্তি রেখেছিল।

কিউবার বৈদ্যুতিক গ্রিড প্রথম শুক্রবার মধ্যাহ্নের দিকে ব্যর্থ হয় যখন দ্বীপের বৃহত্তম পাওয়ার প্লান্টগুলির একটি বন্ধ হয়ে যায়, হঠাৎ করে 10 মিলিয়নেরও বেশি বিদ্যুৎ বিহীন হয়ে পড়ে।

গ্রিডের পতনের আগেও, শুক্রবার বিদ্যুতের ঘাটতি কিউবার কমিউনিস্ট-চালিত সরকারকে অপ্রয়োজনীয় রাষ্ট্রীয় কর্মীদের বাড়িতে পাঠাতে এবং শিশুদের জন্য স্কুল ক্লাস বাতিল করতে বাধ্য করেছিল কারণ এটি প্রজন্মের জন্য জ্বালানী সংরক্ষণের চেষ্টা করেছিল।

কিন্তু শুক্রবার সন্ধ্যার প্রথম দিকে দ্বীপ জুড়ে বিক্ষিপ্ত পকেটে আলো জ্বলতে শুরু করে, কিছু আশার প্রস্তাব দেয় যে বিদ্যুৎ পুনরুদ্ধার করা হবে।

অবনতিশীল অবকাঠামো, জ্বালানি ঘাটতি এবং ক্রমবর্ধমান চাহিদার জন্য কিউবার সরকার কয়েক সপ্তাহের ব্ল্যাকআউটের জন্য দায়ী করেছে – প্রায়ই দ্বীপের বেশিরভাগ অংশ জুড়ে দিনে 10 থেকে 20 ঘন্টা।

শুরু হল প্রবল বাতাস হারিকেন মিল্টনের সাথে কর্মকর্তারা বলেছেন, গত সপ্তাহে দ্বীপটির বিদ্যুৎ কেন্দ্রগুলিকে খাওয়ানোর জন্য উপকূলীয় নৌকা থেকে দুষ্প্রাপ্য জ্বালানি সরবরাহ করার ক্ষমতাকে জটিল করে তুলেছিল।

এই বছর দ্বীপে জ্বালানি সরবরাহ উল্লেখযোগ্যভাবে কমে গেছে, কারণ ভেনিজুয়েলা, রাশিয়া এবং মেক্সিকো, এক সময় প্রধান সরবরাহকারী, কিউবায় তাদের রপ্তানি কমিয়ে দিয়েছে।

মূল মিত্র ভেনিজুয়েলা এই বছর কিউবায় ভর্তুকিযুক্ত জ্বালানী সরবরাহের অর্ধেক কমিয়ে দিয়েছে, দ্বীপটিকে স্পট বাজারে অনেক বেশি দামী তেলের জন্য অন্যত্র অনুসন্ধান করতে বাধ্য করেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

কিউবার সরকার মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার পাশাপাশি নিষেধাজ্ঞাকেও দায়ী করে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পএর তেলচালিত প্ল্যান্ট পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য জ্বালানী এবং খুচরা যন্ত্রাংশ অর্জনে চলমান সমস্যার জন্য।

শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্র কিউবায় গ্রিড ধসে কোনো ভূমিকা অস্বীকার করেছে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *