Breaking
20 Oct 2024, Sun

কৌশলটি আবিষ্কার করুন যা শারীরিক এবং মানসিক সুস্থতার সমন্বয় করে

কৌশলটি আবিষ্কার করুন যা শারীরিক এবং মানসিক সুস্থতার সমন্বয় করে


শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতির সন্ধানে যোগব্যায়াম এবং স্নায়ুবিজ্ঞানকে একত্রিত করার কৌশল

আপনি অবশ্যই যোগব্যায়াম জানেন (বা ইতিমধ্যে ভালোবাসেন)। অনুশীলনটি ভঙ্গি (আসন), নিয়ন্ত্রিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম (প্রানায়াম) এবং ধ্যান করার উপর দৃষ্টি নিবদ্ধ করে, যা পৃথিবীতে পাঁচ হাজার বছরেরও বেশি সময় ধরে বিদ্যমান। অগণিত গবেষণা এবং গবেষণা মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের জন্য কৌশলটির কার্যকারিতা প্রমাণ করে। এটি সাধারণভাবে জীবনের মানের একটি উল্লেখযোগ্য উন্নতি প্রচার করে। কিন্তু যদি এটি আরও ভাল পেতে পারে?




কৌশলটি আবিষ্কার করুন যা শারীরিক এবং মানসিক সুস্থতার সমন্বয় করে

ছবি: Pixabay

ছবি: রেভিস্তা মালু

এটি নিউরোযোগের ক্ষেত্রে, স্বাস্থ্যের উন্নতির জন্য যোগ এবং নিউরোসায়েন্সকে একত্রিত করার অধ্যয়ন এবং বাস্তব অভিজ্ঞতার ফলাফল, যেমন যোগব্যায়াম শিক্ষক এবং প্রকৃতিবিদ, রবি কাইউত বলেছেন। “এটি স্নায়ুতন্ত্রের সুবিধার জন্য ঐতিহ্যগত অনুশীলন, যেমন আসন, প্রাণায়াম, ধ্যান এবং একাগ্রতা থেকে বিভিন্ন নীতি এবং প্রাসঙ্গিক জ্ঞানের সংমিশ্রণ ব্যবহার করে। এটি একটি নতুন অনুশীলন নয়, বরং যোগ অনুশীলনের মধ্যে একটি নির্দিষ্ট ফোকাস। জেনারেল”, তিনি ব্যাখ্যা করেন।

নিউরোযোগে প্রধান বিষয়গুলি কাজ করেছে

অধ্যাপকের মতে, অনুশীলনের মূল উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে:

  • মস্তিষ্কের প্লাস্টিকতার উন্নতি (ইয়োগা অনুশীলনের দ্বারা প্রদত্ত জয়েন্টের দৃঢ়তা হ্রাস কাজ করা এলাকার সাথে স্নায়ু সংযোগ প্রসারিত করে);
  • জ্ঞানীয় অনমনীয়তা হ্রাস (কঠিন পরিস্থিতিতে বৃহত্তর অভিযোজনযোগ্যতার দিকে পরিচালিত করে);
  • স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্রের মড্যুলেশন (স্ট্রেসের নেতিবাচক প্রভাব হ্রাস);
  • মস্তিষ্কের সংযোগের উন্নতি এবং নির্দিষ্ট এলাকায় মস্তিষ্কের কার্যকলাপ বৃদ্ধি (মস্তিষ্কের বৃদ্ধি)।

“এই সব ছাড়াও, এটি ফোকাস, ঘনত্ব উন্নত করে, পেশীর স্বন বাড়ায়, ব্যথা কমায়, স্মৃতিশক্তি উন্নত করে এবং আরও গতিশীলতা প্রদান করে”, কাইউত যোগ করেন।

সবাই করতে পারে

সবথেকে ভালো হল যে যে কেউ নিউরোযোগ সম্পর্কে শিখতে এবং অনুশীলন করতে পারে। “এখানে কোন বয়সের সীমাবদ্ধতা নেই। অনুশীলনটি, যেহেতু এটি মডুলার, সবসময় তাদের সকলকে স্বাগত জানাবে যারা শরীর এবং মস্তিষ্ক কীভাবে কাজ করে সে সম্পর্কে আরও বেশি বোঝার চেষ্টা করে”, পেশাদার বলেছেন।

ধাপে ধাপে da neuroyoga

কিছু নির্দিষ্ট অভ্যাস আছে যা সহজেই মানুষের দৈনন্দিন রুটিনে অন্তর্ভুক্ত করা যেতে পারে প্রধানটি হল উদ্বেগজনক মুহুর্তের জন্য শ্বাস নেওয়া, যা Kaiut আমাদের নীচে শেখায়:

  1. একটি গভীর শ্বাস-প্রশ্বাস দিয়ে শুরু করুন, আপনার নাক দিয়ে বাতাস চুষে নিন এবং আপনার ফুসফুসকে সম্পূর্ণরূপে পূরণ করুন, গোড়া থেকে, যেন আপনি আপনার পেট বাতাসে ভরছেন।
  2. তারপরে একটি ছোট শ্বাস নিন, আপনার ফুসফুসের শেষ স্থানগুলি পূরণ করুন যেন এটি একটি উপচে পড়া কাঁচের শেষ স্পর্শ।
  3. অবশেষে, সমস্ত বাতাসকে আপনার শরীর থেকে শান্তভাবে প্রসারিত শ্বাস ছাড়ার অনুমতি দিন, আবার আপনার নাক দিয়ে। আপনার ফুসফুস সম্পূর্ণ খালি করার জন্য নিজেকে একটি মুহূর্ত দিন।

“যখন সঠিকভাবে করা হয়, এই কৌশলটি শুধুমাত্র চাপ কমাতে এবং শিথিলতাকে উন্নীত করতে সাহায্য করতে পারে না, তবে শরীরের সচেতনতাও উন্নত করতে পারে।”

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *