Breaking
20 Oct 2024, Sun

হুথি নিয়ন্ত্রিত ইয়েমেনের অস্ত্র স্থাপনায় মার্কিন বোমারু বিমান হামলা চালায়

হুথি নিয়ন্ত্রিত ইয়েমেনের অস্ত্র স্থাপনায় মার্কিন বোমারু বিমান হামলা চালায়


নিয়ন্ত্রিত পাঁচটি সামরিক স্থাপনায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ইয়েমেনে হুথি বাহিনী বি-২ বোমারু বিমান ব্যবহার করে অস্ত্র সঞ্চয়স্থানের বিরুদ্ধে নির্ভুল হামলার জন্য।

“মার্কিন বাহিনী হুথিদের বেশ কয়েকটি ভূগর্ভস্থ স্থাপনাকে লক্ষ্যবস্তু করেছে যেখানে বিভিন্ন ধরণের অস্ত্রের উপাদান রয়েছে যা হুথিরা বেসামরিক লোকদের লক্ষ্যবস্তু করতে ব্যবহার করেছে এবং সামরিক জাহাজ সমগ্র অঞ্চল জুড়ে,” প্রতিরক্ষা সচিব লয়েড জে. অস্টিন তৃতীয় একটি বিবৃতিতে বলেছেন৷

“এটি ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের এমন সুযোগ-সুবিধাগুলিকে লক্ষ্য করার ক্ষমতার একটি অনন্য প্রদর্শন যা আমাদের প্রতিপক্ষরা নাগালের বাইরে রাখতে চায়, যতই গভীরভাবে মাটির নিচে চাপা দেওয়া হোক, শক্ত করা হোক বা সুরক্ষিত হোক।”

হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে মার্কিন প্রত্যক্ষ পদক্ষেপ এড়িয়ে যাওয়ায় অস্বীকৃতি দেশে এবং বিদেশে উভয়ই বৃদ্ধি পাচ্ছে

হুথি নিয়ন্ত্রিত ইয়েমেনের অস্ত্র স্থাপনায় মার্কিন বোমারু বিমান হামলা চালায়

ইয়েমেনের হুথি, তেহরানে ইরানের প্রক্সি গ্রুপ এবং ইসরায়েলের সীমান্তে সামরিক মহড়া চলাকালীন হিজবুল্লাহ সন্ত্রাসীরা। (ছবি: হুথিস: এপি ফটো| পতাকা: নুরফটো গেটি ইমেজের মাধ্যমে| হিজবুল্লাহ: এপি হাসান আমার। (ফক্স নিউজ)

অস্টিন বলেছিলেন যে মার্কিন বিমান বাহিনীর বি-২ স্পিরিট দূরপাল্লার স্টিলথ বোমারু বিমানের কর্মসংস্থান মার্কিন বিশ্বব্যাপী স্ট্রাইক সক্ষমতা প্রদর্শন করে “যখন প্রয়োজন, যে কোনও সময়, যে কোনও জায়গায় এই লক্ষ্যগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য।”

“এক বছরেরও বেশি সময় ধরে, ইরান-সমর্থিত হুথিরা, বিশেষভাবে মনোনীত বৈশ্বিক সন্ত্রাসীরা, বেপরোয়া এবং বেআইনিভাবে মার্কিন এবং আন্তর্জাতিক জাহাজগুলিতে লোহিত সাগর, বাব আল-মান্দেব প্রণালী এবং এডেন উপসাগরে ট্রানজিট হামলা চালিয়েছে,” তিনি বলেছিলেন।

তিনি বলেন, হুথিদের অবৈধ আক্রমণ আন্তর্জাতিক বাণিজ্যের অবাধ প্রবাহকে ব্যাহত করে, পরিবেশগত বিপর্যয়ের হুমকি দেয় এবং নিরীহ বেসামরিক জীবন এবং মার্কিন ও অংশীদার বাহিনীর জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে দেয়।

মার্কিন বাহিনী গত 24 ঘন্টায় একাধিক হুথি অস্ত্র, যানবাহন ধ্বংস করেছে: সেন্টকম

অস্টিন বলেন হামলার অনুমোদন দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

“প্রেসিডেন্ট বিডেনের নির্দেশে, আমি হুথিদের তাদের অস্থিতিশীল আচরণ চালিয়ে যাওয়ার এবং বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ জলপথে মার্কিন বাহিনী ও কর্মীদের রক্ষা ও রক্ষা করার জন্য এই লক্ষ্যবস্তু হামলার অনুমোদন দিয়েছি।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন III বলেছেন, 16 অক্টোবর, 2024-এ ইয়েমেনে হুথি লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য বি-2 স্টিলথ বোমারু বিমান ব্যবহার করা হয়েছিল।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন III বলেছেন, 16 অক্টোবর, 2024-এ ইয়েমেনে হুথি লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য বি-2 স্টিলথ বোমারু বিমান ব্যবহার করা হয়েছিল। (ক্রিশ্চিয়ান পিটারসেন/গেটি ইমেজ)

“আবারও, মার্কিন যুক্তরাষ্ট্র আমেরিকান জীবন ও সম্পদ রক্ষার জন্য পদক্ষেপ নিতে দ্বিধা করবে না; বেসামরিক নাগরিক এবং আমাদের আঞ্চলিক অংশীদারদের বিরুদ্ধে আক্রমণ প্রতিরোধ করতে; এবং নৌচলাচলের স্বাধীনতা রক্ষা করতে এবং মার্কিন যুক্তরাষ্ট্র, জোট, এবং এই জলপথে নিরাপত্তা বৃদ্ধি করতে। বণিক জাহাজ

“আমরা হুথিদের কাছে স্পষ্ট করে জানাতে থাকব যে তাদের বেআইনি এবং বেপরোয়া আক্রমণের পরিণতি হবে। আমি সাহসী আমেরিকান সৈন্যদের পেশাদারিত্ব এবং দক্ষতার জন্য কৃতজ্ঞ যারা আজকের কর্মে অংশ নিয়েছিল এবং যারা সুরক্ষার জন্য প্রহরায় দাঁড়িয়ে আছে। আমাদের জাতি।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রাথমিক মূল্যায়ন ইঙ্গিত দেয় যে কোনো হামলায় কোনো বেসামরিক লোক আহত হয়নি। মধ্যপ্রাচ্যে এবং এই অঞ্চলের শিপিং করিডোর জুড়ে হুথি প্রভাব সম্পর্কে এখানে কিছু পটভূমি রয়েছে:

  • মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাদের মতে, গত নভেম্বর থেকে লোহিত সাগর এবং এডেন উপসাগরে মার্কিন নৌবাহিনীর জাহাজ, বাণিজ্যিক শিপিং এবং জোটের জাহাজগুলিতে হাউথরা অন্তত 270টি হামলা চালিয়েছে।
  • গত বছরের ৭ই অক্টোবর থেকে হুথিরা অন্তত আটটি ইউএস এমকিউ-৯ রিপার ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। এই ড্রোনগুলির প্রতিটির দাম $32 মিলিয়ন ডলার পর্যন্ত
  • অন্তত ২৯টি প্রধান জ্বালানি ও শিপিং কোম্পানি হুথি হামলা এড়াতে তাদের রুট পরিবর্তন করেছে
  • রাশিয়া, ইরান ও চীন সহ অন্তত ৬৫টি দেশ হুথি হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে
  • 2023 সালের ডিসেম্বর থেকে লোহিত সাগরে কনটেইনার শিপিং 90% কমেছে
  • সমস্ত আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্যের 10-15% জন্য লোহিত সাগরের মাধ্যমে শিপিং হয়
  • আফ্রিকার চারপাশে বিকল্প শিপিং রুট 11,000 নটিক্যাল মাইল, 1-2 সপ্তাহের ট্রানজিট সময় এবং প্রতিটি সমুদ্রযাত্রার জন্য $1 মিলিয়ন জ্বালানী খরচ যোগ করে
  • সুদান এবং ইয়েমেন উভয়ের জন্য মানবিক সহায়তা উল্লেখযোগ্যভাবে বিলম্বিত হয়েছে কারণ জাহাজগুলিকে আফ্রিকার চারপাশে যেতে হবে

এটি একটি উন্নয়নশীল গল্প।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *