উদ্ভিদ-ভিত্তিক দুধ কি গরুর দুধের চেয়ে স্বাস্থ্যকর বিকল্প?

উদ্ভিদ-ভিত্তিক দুধ কি গরুর দুধের চেয়ে স্বাস্থ্যকর বিকল্প?


সয়া, বাদাম, চাল, মটর বা কাজু দিয়ে তৈরি পানীয় কি পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ভালো? সাম্প্রতিক বছরগুলিতে দুগ্ধজাত পণ্য। এটি 20 বিলিয়ন ডলার (R$ 113.3 বিলিয়ন) মূল্যের একটি বৈশ্বিক খাত, আগামী দশকে বিক্রয় দ্বিগুণ হবে বলে আশা করা হচ্ছে।




উদ্ভিদ-ভিত্তিক দুধ কি গরুর দুধের চেয়ে স্বাস্থ্যকর বিকল্প?

অনেক বিকল্প আছে, কিন্তু কোন উদ্ভিদ-ভিত্তিক দুধ আপনার জন্য সঠিক?

ছবি: DW/ডয়চে ভেলে

উদ্ভিদ-ভিত্তিক বিকল্পগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে উদ্ভিদ-ভিত্তিক বাজারের বৃহত্তম অংশ গঠন করে, গত বছর $2.9 বিলিয়ন বিক্রি হয়েছিল। উদ্ভিদ-ভিত্তিক পানীয়গুলি মার্কিন যুক্তরাষ্ট্রে মোট দুধ বিক্রির প্রায় 15% জন্য দায়ী এবং দেশের প্রায় অর্ধেক পরিবার 2023 সালে উদ্ভিদ-ভিত্তিক দুধ কিনেছিল।

যাইহোক, 219 ধরনের উদ্ভিদ-ভিত্তিক দুধের সাম্প্রতিক গবেষণায়, মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি সমন্বয় কেন্দ্রের বিজ্ঞানীরা দেখেছেন যে তারা গরুর দুধের তুলনায় কম পুষ্টির সুবিধা দেয়। কম ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সহ।

বিভিন্ন কার্বন আঠালো

যেহেতু গবাদি পশু পালন বন উজাড় এবং মিথেন নির্গমনের সাথে যুক্ত, তাই দুগ্ধজাত খাবারের সাথে পরিবেশ ও জলবায়ুর প্রভাব রয়েছে।

সয়া, ওট, বাদাম, বানান, মটর এবং নারকেল দুধের সাথে যুক্ত প্রতি লিটারে গড় গ্রীনহাউস গ্যাস নির্গমন গরুর দুধের তুলনায় 62% থেকে 78% কম, ডেইরি এবং প্ল্যান্ট-বেসড মিল্ক্স: ইমপ্লিকেশনস শীর্ষক গবেষণার লেখকদের মতে পুষ্টি এবং গ্রহস্বাস্থ্যের জন্য।

কোনটি গ্রহ এবং স্বাস্থ্যের জন্য সেরা?

জনস হপকিন্স সেন্টার ফর এ লিভয়েবল ফিউচারের গবেষক এবং গবেষণার অন্যতম লেখক ব্রেন্ট কিম স্বীকার করেন, “কোনটি ভালো তার প্রশ্নের উত্তর দেওয়া একটু কঠিন।”

“আমরা কি জলবায়ু পরিবর্তনের সর্বনিম্ন প্রভাব সম্পর্কে কথা বলছি? আমরা কি সবচেয়ে পুষ্টিকর দুধের কথা বলছি, সবচেয়ে সাশ্রয়ী দুধের কথা বলছি, নাকি আমরা সম্ভবত সেই দুধ উৎপাদনের জন্য ব্যবহৃত জলের পরিমাণ নিয়ে বেশি উদ্বিগ্ন? অথবা সম্ভবত কৃষিজমির পরিমাণ এই দুধ তৈরি করতে নিতে হবে?”

কি পরিষ্কার যে উদ্ভিদ-ভিত্তিক খাবারে অনেক ছোট কার্বন ফুটপ্রিন্ট থাকে এবং এর অর্থ কেবল CO2 নয়।

কিম বলেছেন যে প্যাকেজিং এবং পরিবহন এই কিছু নির্গমনের জন্য দায়ী, যদিও ফসলগুলি খামার ছেড়ে যাওয়ার আগে বেশিরভাগ গ্রিনহাউস গ্যাস ইতিমধ্যেই তৈরি হয়।

পরিবেশগত অফসেট

উদ্ভিদ-ভিত্তিক দুধের ক্ষেত্রে বিভিন্ন পরিবেশগত ট্রেডঅফ রয়েছে। গ্রিনহাউস গ্যাস নির্গমনের ক্ষেত্রে বাদামের দুধ গরুর দুধের কাছাকাছি হলেও, আমরা যদি এর জলের পদচিহ্ন বিবেচনা করি তবে পরিস্থিতি এতটা ভালো নয়। বাদাম দুধ হল মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি বিক্রি হওয়া প্ল্যান্ট-ভিত্তিক দুধ, যা মোট বিক্রির তিন-চতুর্থাংশ।

কিম বলেছেন যে সেরা বিকল্পগুলির মধ্যে একটি হবে মটর প্রোটিন থেকে তৈরি দুধ, কারণ এটি কম গ্রীনহাউস গ্যাস নির্গত করে এবং প্রোটিনের মাত্রা ভাল।

“এবং যদি আমরা জলের ব্যবহার সম্পর্কে উদ্বিগ্ন হই, যা আমাদের উদ্বিগ্ন হওয়া উচিত, মটর দুধে সমস্ত দুধের মধ্যে সবচেয়ে কম জল ব্যবহার করা হয়”, তিনি হাইলাইট করেন, যোগ করেন যে সয়া দুধও এই সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করে৷ যদিও কিছু গবেষণায় দেখা গেছে যে মটরের তুলনায় সয়াবিনের জলবায়ুর প্রভাব কিছুটা বেশি। তিনি জোর দিয়েছিলেন যে সয়া দুধের উপর আরও গবেষণা করা হয়েছে, তবে রায় এখনও আসেনি। আর মটর প্রোটিন দিয়ে তৈরি দুধ এখনও ব্যাপকভাবে পাওয়া যায় না।

তাহলে আপনার স্বাস্থ্যের জন্য সেরা দুধ কি?

বাজারে সমস্ত বিভিন্ন ব্র্যান্ড এবং প্রকারের সাথে, কোনটি সেরা তা কি বলা সম্ভব?

এটি কঠিন, অ্যাবি জনসন বলেছেন, স্কুল অফ পাবলিক হেলথের মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি সমন্বয় কেন্দ্রের সহযোগী পরিচালক এবং গবেষণার প্রধান লেখক যা 200 টিরও বেশি বিভিন্ন উদ্ভিদ-ভিত্তিক দুধ দেখেছিল।

“এখানে প্রচুর বৈচিত্র্য রয়েছে। প্রতিটি উদ্ভিদ-ভিত্তিক দুধ, মনে হয়, আলাদাভাবে তৈরি করা হয়”, বিশেষজ্ঞ ব্যাখ্যা করেন।

2020-2025 মার্কিন খাদ্যতালিকা নির্দেশিকাতে চিহ্নিত পাঁচটি গুরুত্বপূর্ণ পুষ্টির মধ্যে তিনটির একটি ভালো উৎস হিসেবে ডেইরিকে বিবেচনা করা হয়: ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিন ডি।

“গড় আমেরিকানদের খাদ্য স্বাস্থ্যকর খাদ্যের জন্য প্রয়োজনীয় প্রোটিনের পরিমাণকে ছাড়িয়ে যায়,” গবেষক ব্রেন্ট কিম বলেছেন। কিন্তু দুগ্ধজাত এই অতিরিক্ত প্রোটিন কিছু দলের জন্য গুরুত্বপূর্ণ।

জনস হপকিন্স সেন্টারের জনস্বাস্থ্য পুষ্টি পেশাদার এবং রেজিস্টার্ড ডায়েটিশিয়ান বেকি রামসিং বলেছেন, “বিশেষ করে ক্রমবর্ধমান শিশুদের জন্য, যেখানে মানুষের বিভিন্ন ধরনের খাবার খেতে অসুবিধা হয়, সেখানে দুগ্ধজাত খাবার সত্যিই গুরুত্বপূর্ণ কারণ এটি প্রচুর পরিমাণে প্রোটিন সরবরাহ করে।” একটি বাসযোগ্য ভবিষ্যতের জন্য।

“ওটস অগত্যা প্রোটিন সমৃদ্ধ খাবার নয়,” তিনি যোগ করেন। “এবং বাদামের দুধে প্রোটিনের পরিমাণ বেশি বলে মনে করে প্রতারিত হবেন না কারণ এটি বাদাম থেকে তৈরি।”

“যেভাবে দুধ তৈরি করা হয়, সেখানে প্রচুর পরিমাণে জল যোগ করা হয়, তাই প্রোটিনের পরিমাণ আসলে খুব কম,” তিনি উপসংহারে বলেন।

লেবেল পড়ুন!

“আপনি শুধু শেলফ থেকে একটি উদ্ভিদ-ভিত্তিক দুধ বাছাই করতে পারবেন না এবং ধরে নিতে পারেন যে এটি একটি প্রোফাইলের সাথে মানানসই হবে। প্রতিটি ব্যক্তি খুব আলাদা,” রামসিং বলেছেন যে পণ্যটিতে কী আছে তা খুঁজে বের করার জন্য লেবেলটি পড়া গুরুত্বপূর্ণ।

রামসিং বলেছেন যে তিনি নিজেই এটি অনুভব করেছিলেন যখন তিনি আবিষ্কার করেছিলেন যে তার প্রিয় সয়া দুধ ক্যালসিয়াম দিয়ে শক্তিশালী নয়। এবং আপনি অবাক হতে পারেন যে কিছু দুধে কত চিনি যোগ করা হয়।

দুধ থেকে সব পুষ্টি পাওয়া যায়

গরুর দুধের তুলনায় উদ্ভিদ-ভিত্তিক দুধের একটি সুবিধা হল অতিরিক্ত ফাইবার। জনসন বলেছেন যে কিছু উদ্ভিদ-ভিত্তিক দুধ রয়েছে যা ফাইবারের জন্য দৈনিক মূল্যের 10 শতাংশেরও বেশি প্রদান করে, যেখানে গরুর দুধের কোনটি নেই।

অন্যদিকে, গরুর দুধ ভিটামিন বি২ বা রিবোফ্লাভিন সমৃদ্ধ, যা কোষের বৃদ্ধি এবং শক্তি উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ এবং ফসফরাস, যা হাড় ও দাঁতের জন্য গুরুত্বপূর্ণ।

“কিন্তু আপনি এখনও উদ্ভিদ-ভিত্তিক দুধ পান করতে পারেন যদি আপনি আপনার পুষ্টি অন্য কোথাও পান,” বলেছেন অ্যাবি জনসন।

“প্রচুর ফল এবং সবজি সহ একটি বৈচিত্র্যময় খাদ্য খান এবং আপনাকে ভিটামিন বি 2 বা ফসফরাসের ঘাটতি নিয়ে চিন্তা করতে হবে না,” তিনি বলেছেন।

“উদ্ভিদ-ভিত্তিক দুধ অবশ্যই একটি স্বাস্থ্যকর খাদ্যের অংশ হতে পারে।”

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *