Breaking
19 Oct 2024, Sat

‘একটি শিশু সর্বদা একটি উপহার’ – বং-সময় সংবাদ

‘একটি শিশু সর্বদা একটি উপহার’ – বং-সময় সংবাদ


ইতালি আছে যারা সারোগেট মায়েদের জন্য কানাডা বা মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশে ভ্রমণ করতে পছন্দ করেন তাদের অন্তর্ভুক্ত করার জন্য তার সারোগেসি নিষেধাজ্ঞা কঠোর করেছে।

ইতালীয় সিনেট বুধবার একটি বিল পাশ করেছে যারা বিদেশে গিয়ে সারোগেসির মাধ্যমে সন্তান কেনা বৈধ। বিলটি 84-58 পাস হয় এবং তল বিতর্ক প্রায় সাত ঘন্টা স্থায়ী হয়।

বিলটি 2004 সালে স্থাপন করা একটি আসল নিষেধাজ্ঞাকে প্রসারিত করে যা ইতালির মধ্যে বাণিজ্যিক সারোগেসিকে অপরাধী করে তোলে। বিলটি ডানপন্থী দল, ইতালির ব্রাদার্স এবং লীগ দ্বারা প্রচারিত হয়েছিল। ইতালির প্রিমিয়ার জর্জিয়া মেলোনি ব্রাদার্স অফ ইতালি পার্টির নেতৃত্ব দিচ্ছেন।

ভ্যাটিকান সিটি, বিশ্বের সবচেয়ে ছোট দেশ, 100 একর এলাকা জুড়ে কিন্তু বার্ষিক লক্ষ লক্ষ দর্শনার্থী হোস্ট করে

মেলোনি, ইতালীয় ইতিহাসের প্রথম মহিলা এবং মা প্রিমিয়ার, সারোগেসিকে “একটি জঘন্য সমাজের প্রতীক যা অধিকারের সাথে ইচ্ছাকে বিভ্রান্ত করে এবং অর্থ দিয়ে ঈশ্বরকে প্রতিস্থাপন করে।”

বিলের সমর্থকরা দাবি করেছেন যে বিদেশে সারোগেসি নিষেধাজ্ঞা প্রসারিত করা নারীর মর্যাদা রক্ষা করে, অন্যদিকে বিরোধীরা এটিকে সমকামী দম্পতিদের প্রতি বৈষম্যমূলক বলে অভিহিত করেছে।

এই বিলের অধীনে, ইতালীয় নাগরিকরা যেসব দেশে সারোগেট মা খুঁজছেন সেসব দেশে 1.1 মিলিয়ন ডলার পর্যন্ত জরিমানা এবং দুই বছরের জেল হবে।

‘একটি শিশু সর্বদা একটি উপহার’ – বং-সময় সংবাদ

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি 10 অক্টোবর, 2024-এ ইতালির রোমের ভিলা ডোরিয়া পামফিলজে তাদের বৈঠকের পরে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির (ছবিতে নেই) পাশাপাশি মিডিয়াকে ভাষণ দিচ্ছেন। (গেটি ইমেজের মাধ্যমে ম্যাসিমো ভ্যালিচিয়া/নুর ছবি)

পোপ ফ্রান্সিস সম্প্রতি এই বছরের জানুয়ারিতে বিশ্বব্যাপী বাণিজ্যিক সারোগেসি বন্ধ করার আহ্বান জানিয়েছে, একটি অভ্যাস যাকে ধর্মগুরু “দুঃখজনক” বলে অভিহিত করেছেন৷

“আমি তথাকথিত সারোগেট মাতৃত্বের অনুশীলনকে শোচনীয় মনে করি, যা মায়ের বস্তুগত প্রয়োজনের পরিস্থিতি শোষণের উপর ভিত্তি করে মহিলা এবং শিশুর মর্যাদার গুরুতর লঙ্ঘনের প্রতিনিধিত্ব করে,” বলেছেন পোপ।

যদিও ভ্যাটিকান বাণিজ্যিক সারোগেসিকে নিন্দা করে, এটি বাপ্তিস্মের মতো সারোগেট মায়েদের ধর্মানুষ্ঠানের মাধ্যমে জন্ম নেওয়া শিশুদের অস্বীকার করে না।

রক্ষণশীলতাবাদের দিকে ইউরোপীয় জাতির অগ্রযাত্রা অবৈধ অভিবাসনে বিস্ময়কর হ্রাস এনেছে

পোপ ফ্রান্সিস জোর দিয়েছিলেন, “একটি শিশু সর্বদা একটি উপহার এবং কখনও বাণিজ্যিক চুক্তির ভিত্তি নয়।”

ইতালীয় সারোগেসি নিষেধাজ্ঞার বিরোধীরা দাবি করেছেন যে বিলটি সমকামী দম্পতিদের কষ্ট দেয় যারা পরিবার চায়। ইতালি বর্তমানে 2023 সালে রেকর্ড করা মহিলা প্রতি 1.2 শিশুর রেকর্ড-নিম্ন জন্মহারের সম্মুখীন।

ইতালি, স্পেন, ফ্রান্স এবং জার্মানি সবই সরাসরি সারোগেসি নিষিদ্ধ করেছে। ইউকে, তবে, সারোগেটদের তাদের নিয়মিত খরচের একটি যুক্তিসঙ্গত পরিমাণের মধ্যে ক্ষতিপূরণ দেওয়ার অনুমতি দেয়। মার্কিন যুক্তরাষ্ট্রে, বাণিজ্যিক সারোগেসি ফেডারেল সরকার দ্বারা নিয়ন্ত্রিত হয় না।

ইতালিতে এলজিবিটি আইনজীবী

রোম, ইতালি – অক্টোবর 15: ইতালির রোমে, 15 অক্টোবর, 2024-এ ইতালীয় LGBTQIA+ অ্যাসোসিয়েশন এবং ভার্চি বিলের বিরোধিতাকারী রাজনৈতিক দলগুলি দ্বারা আয়োজিত সেনেটের কাছে পিয়াজা ভিডোনিতে বিক্ষোভে অংশ নেয় মানুষ৷ ভার্চি বিলটি ইতালীয় পার্লামেন্ট থেকে অনুমোদন পেতে প্রস্তুত, যা কার্যকরভাবে LGBTQIA+ লোকেদের জন্য পিতৃত্বকে অপরাধী করে এবং ইতালির ইতিমধ্যেই কঠোর সারোগেসি (GPA) আইনকে শক্তিশালী করে৷ অন্যদের জন্য গর্ভধারণ (জিপিএ) ইতিমধ্যেই ইতালিতে অবৈধ৷ তবুও, ফ্রেটেলি ডি’ইতালিয়ার ডেপুটি ক্যারোলিনা ভার্চি দ্বারা আজ সেনেটে উপস্থাপিত আইনটি নিষেধাজ্ঞাকে শক্তিশালী করতে চায়, এটিকে বিদেশে বাহিত সারোগেসি পর্যন্ত প্রসারিত করে। (সিমোনা গ্রানাটি – করবিস/কর্বিস গেটি ইমেজের মাধ্যমে)

মার্কিন যুক্তরাষ্ট্রে সারোগেট মায়েদের মাধ্যমে জন্ম নেওয়া শিশুদের জন্ম শংসাপত্রে ক্লায়েন্ট দম্পতির নাম থাকতে পারে এবং প্রায়শই শিশুটিকে তার জন্মদাতা মায়ের কাছ থেকে অবিলম্বে দূরে নিয়ে যায়।

সারোগেসি নিষেধাজ্ঞা সব দম্পতিদের জন্য সমানভাবে প্রযোজ্য, কিন্তু শুধুমাত্র বিষমকামী বিবাহ যারা ইতালিতে আইনত সন্তান দত্তক নিতে সক্ষম। ইতালিতে সমকামী বিয়ে নিষিদ্ধ।

এলজিবিটিকিউ আন্দোলনের কর্মীরা ইতালীয় সিনেটের সামনে প্রতিবাদ করেছিল বিরোধী নতুন আইন, কিছু ব্যানার সহ লেখা রয়েছে, “অপরাধী নয়, পিতামাতা।”

“বাণিজ্যিক সারোগেসি, যা বর্তমানে কিছু দেশে প্রচলিত, সাধারণত শিশুদের বিক্রির পরিমাণ,” জাতিসংঘের জন্য একটি বিশেষ র‌্যাপোর্টার লিখেছেন 2018 রিপোর্ট।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

অ্যাসোসিয়েটেড প্রেস এই প্রতিবেদনে অবদান রেখেছে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *