Breaking
20 Oct 2024, Sun

ডোনাল্ড ট্রাম্প ক্যাপিটল দাঙ্গাবাজদের জাপানি বন্দিদের সাথে তুলনা করেছেন

ডোনাল্ড ট্রাম্প ক্যাপিটল দাঙ্গাবাজদের জাপানি বন্দিদের সাথে তুলনা করেছেন


প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প শুক্রবার 6 জানুয়ারী, 2021-এ মার্কিন ক্যাপিটলে হামলা চালানোর অভিযোগে কারাগারে বন্দী ব্যক্তিদের দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন মাটিতে বন্দী জাপানি বংশোদ্ভূত 120,000 এরও বেশি লোকের সাথে তুলনা করেছেন।

“কেন এখনও তাদের আটক করা হচ্ছে? কারও সাথে কখনও এমন আচরণ করা হয়নি,” তিনি রক্ষণশীল ভাষ্যকার ড্যান বোঙ্গিনোর সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন। “সম্ভবত দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিরা, সত্যি বলতে। তাদেরও আটকে রাখা হয়েছে।”

GOP রাষ্ট্রপতি মনোনীত প্রার্থী ক্রমাগতভাবে তার সমর্থকদের দ্বারা ক্যাপিটলের ঝড় কমানোর চেষ্টা করেছেন যারা তার 2020 সালের নির্বাচনে পরাজয়কে উল্টে দেওয়ার চেষ্টা করেছিলেন, এই সপ্তাহের শুরুতে এটিকে “ভালোবাসার দিন” হিসাবে চিত্রিত করেছেন। সেদিন প্রায় 140 জন অফিসার আহত হয়েছিল, এটি তৈরি করেছিল ট্রাম্প সমর্থক অ্যাশলি ব্যাবিটকে পুলিশ গুলি করে হত্যা করেছে।

ট্রাম্প এর আগে বলেছিলেন যে দাঙ্গাকারীদের সাথে “ভয়াবহ আচরণ করা হয়েছে” এবং যারা এখনও কারাগারে রয়েছে তাদের “জিম্মি” এবং “শিকার” হিসাবে উল্লেখ করেছেন, বারবার তাদের মুক্তির আহ্বান জানিয়েছেন এবং পুনরায় নির্বাচিত হলে তিনি তাদের ক্ষমা করবেন বলে পরামর্শ দিয়েছেন।

ট্রাম্পের ডেমোক্র্যাটিক প্রতিপক্ষ মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বৃহস্পতিবার তার বিরুদ্ধে ৬ জানুয়ারির বিষয়ে জনসাধারণকে গ্যাসলাইট করার অভিযোগ এনেছেন।

ফেডারেল সরকার জাপানি বংশোদ্ভূত আনুমানিক 120,000 লোককে কারারুদ্ধ করেছে, যার মধ্যে মার্কিন নাগরিকও রয়েছে, ফেব্রুয়ারী 1942 সালের তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টের স্বাক্ষরিত একটি আদেশ অনুসরণ করে। 1983 সালের একটি কংগ্রেসনাল কমিশন উপসংহারে পৌঁছেছিল যে আটকগুলি ছিল “জাতিগত কুসংস্কার, যুদ্ধের হিস্টিরিয়া এবং রাজনৈতিক নেতৃত্বের ব্যর্থতার” ফলস্বরূপ এবং মার্কিন সরকার আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছিল এবং পাঁচ বছর পরে প্রতিটি শিকারের প্রতি 20,000 মার্কিন ডলার ক্ষতিপূরণ প্রদান করেছিল।

“জাপানি আমেরিকানদের বিদ্রোহবাদীদের সাথে তুলনা করা হয় না এবং করা উচিত নয় যারা বড় অপরাধ করেছে এবং যেখানে মানুষ আহত ও নিহত হয়েছে,” বলেছেন শ্যারন ইয়ামাতো, প্রাক্তন জাপানি আমেরিকানদের কন্যা যারা কারাগারে ছিলেন। “এবং আমি মনে করি যে সেই তুলনা করার চেষ্টা করা বা উভয়ের মধ্যে কোন মিল আছে বলে অভিযোগ করাটা খুবই ভয়ঙ্কর।”

ট্রাম্প দাবি করেছেন 6 জানুয়ারী আসামীরা “সুপ্রিম কোর্টে জিতেছে,” গত জুনের একটি রায়ের উল্লেখ করে যা একটি ফেডারেল বাধা আইনকে সীমিত করেছিল যা ক্যাপিটল দাঙ্গার আসামীদের পাশাপাশি প্রাক্তন রাষ্ট্রপতিকেও অভিযুক্ত করার জন্য ব্যবহৃত হয়েছিল৷

সুপ্রিম কোর্টের মতামত যে ট্রাম্পের দাবি দাঙ্গাকারীদের মুক্ত করা উচিত ছিল প্রধান বিচারপতি জন রবার্টস লিখেছেন। একটি 6-3 রায়ে, হাইকোর্ট বলেছিল যে একটি সরকারী কার্যক্রমে বাধা দেওয়ার অভিযোগে প্রমাণ অন্তর্ভুক্ত করা উচিত যে আসামীরা নথিতে কারচুপি বা ধ্বংস করার চেষ্টা করেছিল। কিন্তু ক্যাপিটল দাঙ্গা-সম্পর্কিত ফেডারেল অপরাধের জন্য দোষী সাব্যস্ত হওয়া বা দোষী সাব্যস্ত করা প্রায় 1,000 লোকের সিংহভাগের উপর কখনও বাধার অভিযোগ আনা হয়নি এবং ফলাফল দ্বারা প্রভাবিত হবে না।


ডোনাল্ড ট্রাম্প ক্যাপিটল দাঙ্গাবাজদের জাপানি বন্দিদের সাথে তুলনা করেছেন

বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথের দল দ্বারা সেই আইনের অধীনে ট্রাম্পকেও অভিযুক্ত করা হয়েছিল, যেটি আরও বলেছে যে 2020 সালের নির্বাচনকে উল্টে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে ট্রাম্পের বিচারের উপর এই রায়ের কোনও প্রভাব থাকা উচিত নয়।

ট্রাম্প বজায় রেখেছেন যে তিনি কেবল সমর্থকদের “শান্তিপূর্ণভাবে” প্রতিবাদ করতে উত্সাহিত করেছিলেন। সেই সকালে হোয়াইট হাউস এলিপসে এক বক্তৃতায়, ট্রাম্প জনতাকে “শান্তিপূর্ণ এবং দেশপ্রেমিকভাবে” রাজধানীতে মিছিল করতে বলেছিলেন। কিন্তু কফের কথা বলার সময় তিনি অনেক বেশি উস্কানিমূলক ভাষা ব্যবহার করেছিলেন। তিনি বলেন, “আমরা নরকের মতো লড়াই করছি। এবং আপনি যদি নরকের মতো লড়াই না করেন তবে আপনার আর একটি দেশ থাকবে না।”


ওয়াশিংটনে অ্যাসোসিয়েটেড প্রেস লেখক এরিক টাকার এবং লস অ্যাঞ্জেলেসের আকিরা কুমামোটো এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *