Breaking
20 Oct 2024, Sun

শেখার প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা এবং তাদের জন্য তৈরি বিশ্বের প্রথম টিভি চ্যানেল

শেখার প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা এবং তাদের জন্য তৈরি বিশ্বের প্রথম টিভি চ্যানেল





শেখার প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা এবং তাদের জন্য তৈরি বিশ্বের প্রথম টিভি চ্যানেল

রিপোর্টার Svein Andre Hofsø তার সূক্ষ্ম প্রশ্নের জন্য পরিচিত

ছবি: বিবিসি নিউজ ব্রাজিল

নতুন টিভি বিআরএ স্টুডিওর সাজসজ্জা হট পিঙ্ক। এটি স্টেশনের দুই সাংবাদিক, এমিলি অ্যান রিডেল – যিনি রিপোর্টের পরিদর্শনের সময় একটি গোলাপী ব্লাউজ পরেছিলেন – এবং পেটার বজর্কমোর প্রিয় রঙ।

“আমার এমনকি গোলাপী চুল ছিল!” হাসতে হাসতে বলছিলেন যে তাকে তার রঙ পরিবর্তন করতে হয়েছিল “কারণ আমি একজন রিপোর্টার – সাংবাদিকদের দেখতে শালীন হতে হবে।”

টিভি বিআরএ-এর সমস্ত রিপোর্টার – যার অর্থ টিভি বোয়া – প্রতিবন্ধী বা অটিস্টিক ব্যক্তি; অধিকাংশেরই শেখার অক্ষমতা আছে।

প্রতি সপ্তাহে, তারা সংবাদ, বিনোদন এবং খেলাধুলা কভার করে একটি এক ঘন্টার অনুষ্ঠান করে, একটি প্রধান নরওয়েজিয়ান স্ট্রিমিং প্ল্যাটফর্ম, TV2 প্লে, সেইসাথে TV BRA অ্যাপ এবং ওয়েবসাইটে সম্প্রচার করে।

প্রোগ্রামটি সহজ নরওয়েজিয়ান ভাষায় উপস্থাপিত হয় এবং এটি প্রচলিত নিউজকাস্টের চেয়ে ধীর, এটি অনুসরণ করা অনেক সহজ করে তোলে। প্রতি সপ্তাহে 4,000 থেকে 5,000 মানুষ এটি দেখেন।

স্টেশনের 10 জন রিপোর্টার সারা দেশে ছড়িয়ে আছে, যেখানে তারা স্থানীয় সংবাদ সংবাদদাতা হিসাবে কাজ করে।

ডাউন সিনড্রোমে আক্রান্ত রিডেল সমুদ্রতীরবর্তী শহর স্ট্যাভাঞ্জারে থাকেন এবং কাজ করেন। তাকে তার প্রভাবশালী ব্যক্তিত্ব ধারণ করতে শিখতে হয়েছিল।

“আমাকে স্ক্রিপ্টের সাথে লেগে থাকতে হবে এবং ব্যক্তিগত বিষয় নিয়ে কথা বলতে হবে না – কারণ এটি সংবাদ সম্পর্কে। আমি যখন এখানে কাজ করি, তখন আমাকে খুব পেশাদার হতে হবে,” সে বলে।



রিপোর্টার এমিলি অ্যান রিডেলকে তার প্রভাবশালী ব্যক্তিত্ব ধারণ করতে শিখতে হয়েছিল

রিপোর্টার এমিলি অ্যান রিডেলকে তার প্রভাবশালী ব্যক্তিত্ব ধারণ করতে শিখতে হয়েছিল

ছবি: টিভি বিআরএ/বিবিসি নিউজ ব্রাসিল

‘অভ্যন্তরীণ এবং বাহ্যিক সৌন্দর্য’

যদিও রিডেল কয়েক বছর ধরে স্টেশনে রয়েছে, তবুও কিছু জিনিস এখনও নতুন, যেমন ক্যামেরায় উপস্থিত হওয়ার আগে সে যে মাস্কারা ব্যবহার করে — যা সে বলে তার চোখের পাতায় ভারী লাগছে।

“আমার দরকার নেই কারণ আমি সুন্দর,” রিডেল হেসে বলে। “আমার অভ্যন্তরীণ এবং বাহ্যিক সৌন্দর্য আছে।”

“ঠিক আছে,” হাসলেন ক্যামিলা কোয়ালহেম, স্টেশনের প্রধান সম্পাদক – এবং বর্তমানে, একজন মেকআপ শিল্পী। “কিন্তু স্টুডিওতে, কঠোর আলোতে, আপনাকে আরও ফ্যাকাশে দেখাচ্ছে।”

Kvalheim এবং একটি ছোট অ-অক্ষম প্রযুক্তিগত দল সমস্ত প্রতিবেদন তৈরি এবং সম্পাদনা করে।

যদিও রিডেল এবং তার সহকর্মীদের হালকা শেখার অসুবিধা রয়েছে – তারা ভাল ইংরেজি বলতে পারে এবং সহায়তা ছাড়াই ভ্রমণ করে – কিছু জিনিস একটি চ্যালেঞ্জ।

উপস্থাপকদের প্রায়ই একটি বাক্য অনেকবার পড়তে হয় একটি ভাল গ্রহণ পেতে।

“কখনও কখনও টেলিপ্রম্পটারে কী আছে তা বলা কঠিন হতে পারে, তাই আমাদের এটি বেশ কয়েকবার করতে হবে,” বলেছেন কোয়ালহেম৷

তাকে তার কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে, যারা টিভি স্টেশনে যোগদানের আগে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা অধ্যয়ন করেননি।



বাজেট আঁটসাঁট হওয়ায় সম্পাদক সাংবাদিকদের মেকআপও করেন।

বাজেট আঁটসাঁট হওয়ায় সম্পাদক সাংবাদিকদের মেকআপও করেন।

ছবি: বিবিসি নিউজ ব্রাজিল

তবে দলের কাছে তার প্রত্যাশা অনেক বেশি।

“তিনি বলেছেন, ‘আপনি কি আবার এটি করতে পারেন? আপনি যা বলেছেন তা পুনরাবৃত্তি করতে পারেন? আপনি কি সরাসরি ক্যামেরার দিকে তাকাতে পারেন?’” রিডেল বলেছেন। “‘আমি আপনাকে নিখুঁত দেখতে চাই – এটি খুবই গুরুত্বপূর্ণ।’”

“এবং যখন সে গর্বিত হয়, যখন আমাদের কাজ শেষ হয়, তখন সে বলে, ‘আমি এই অংশটি পছন্দ করেছি! আমি এই অংশটি পছন্দ করেছি! এটাই আমি দেখতে চাই! আপনার শক্তিকে আপনি সেরা হতে ব্যবহার করুন!’”

শেখার প্রতিবন্ধী ব্যক্তিদের অত্যধিক ইতিবাচক প্রতিক্রিয়া দ্বারা ক্ষতিগ্রস্ত হতে পারে, যা তাদের দক্ষতা বিকাশে বাধা দেয়। যে এখানে একটি সমস্যা না.

“যদি আমাদের জনসাধারণের দ্বারা দেখা যায় তবে আমাদের পেশাদার দেখতে হবে,” কোয়ালহেইম অপ্রস্তুতভাবে বলেছেন। “যদি তারা সাংবাদিক এবং সাংবাদিক হিসাবে সম্মানিত হতে চান, তবে তাদের অন্যান্য সংবাদ সংস্থার নৈতিক মান অনুসরণ করতে হবে।”

বিআরএ টিভির উত্স এক দশকেরও বেশি আগে শুরু হয়েছিল, যখন কোয়ালহেম বার্গেনের একটি নার্সিং হোমে শেখার প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একজন শিক্ষক হিসাবে কাজ করছিলেন এবং চলচ্চিত্রের প্রতি তার আবেগকে অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

তিনি দেখতে পেলেন যে যত তাড়াতাড়ি তিনি একটি ক্যামেরা তুলেছেন, তার এবং যাদের সাথে তিনি কাজ করছেন তাদের মধ্যে গতিশীলতা বদলে গেছে।



অধিকার সংক্রান্ত সাংবাদিক Petter Bjørkmo এর সাম্প্রতিক প্রতিবেদনটি দর্শকদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছে

অধিকার সংক্রান্ত সাংবাদিক Petter Bjørkmo এর সাম্প্রতিক প্রতিবেদনটি দর্শকদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছে

ছবি: বিবিসি নিউজ ব্রাজিল

“হঠাৎ, যখন আমরা এই চলচ্চিত্রগুলিতে একসাথে কাজ করছিলাম, আমরা একটি দল ছিলাম, আমরা একটি দল ছিলাম। আমি তাদের উপরে ছিলাম না – আমরা সমান ছিলাম,” কোয়ালহেইম স্মরণ করে।

আবিষ্কার করে যে তার সৃজনশীল সহযোগীদের বিশ্ব সম্পর্কে অনেক কিছু বলার আছে, তাকে কাজ চালিয়ে যেতে উৎসাহিত করা হয়েছিল।

এখন টেলিভিশন একটি জাতীয় নেটওয়ার্ক, যার একটি যথাযথ স্টুডিও রয়েছে — কিন্তু কোয়ালহেইম স্বীকার করেছেন যে তার সাংবাদিকদের অন্যান্য টিভি নেটওয়ার্কের সহকর্মীদের মতো বেতন দেওয়া হয় না।

চ্যানেলটি রাষ্ট্রীয় তহবিল গ্রহণ করে এবং একটি সাপ্তাহিক অনুষ্ঠান TV2 প্রদান করে অর্থ উপার্জন করে, কিন্তু বাজেট কঠোর।

দলটি অবশ্য অর্থ ছাড়া অন্য জিনিস দ্বারা অনুপ্রাণিত হয়।

নরওয়েতে, সমস্ত দেশের মতো, শেখার প্রতিবন্ধী ব্যক্তিরা কম কর্মসংস্থানের হার থেকে সহায়তা এবং আবাসন অ্যাক্সেসের সমস্যাগুলির সম্মুখীন হয়৷

খবর বুঝতে সক্ষম হওয়া বৃহত্তর সম্প্রদায়কে এই বিষয়ে প্রচারণা চালানোর ক্ষমতা দেয়।

অধিকার নিয়ে কথা বলছেন

Petter Bjørkmo দ্বারা একটি সাম্প্রতিক প্রতিবেদন একটি উদাহরণ.

তিনি আরও গুরুতর শিক্ষার অক্ষমতা সহ একজন মহিলার সাথে দেখা করেছিলেন যিনি ট্রনহাইমের একটি আশ্রয়ে থাকেন।

“শহর – সরকার – তার থেকে তার কেনাকাটা কেড়ে নিতে চায়,” তিনি বলেন, একজন সমাজকর্মীর সাহায্যে কেনাকাটা করার জন্য তিনি প্রতি মাসে যে বাজেট পান তা উল্লেখ করে।

“তারা বলেছিল যে তাকে অনলাইনে জিনিস কিনতে হবে। কিন্তু সে পারে না! যেহেতু সে খুব ভালো কথা বলতে পারে না, তার জন্য খাবার কেনার জন্য অনলাইনে যাওয়া কঠিন। তার সাহায্য দরকার!”

Bjørkmo এর প্রতিবেদনটি দর্শকদের কাছ থেকে একটি “উৎসাহী প্রতিক্রিয়া” পেয়েছে, কোয়ালহেইম বলেছেন, যদিও এটি স্থানীয় সরকারকে তার অবস্থান পুনর্বিবেচনা করতে বাধ্য করেনি।

“BRA টিভি খুবই গুরুত্বপূর্ণ,” অন্য একজন রিপোর্টার সোয়েন আন্দ্রে হফসো সম্মত হন। “কারণ আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের এবং বাস্তব জীবনে আমাদের অধিকারগুলি সম্পর্কে কথা বলছি।”

জালে পড়ে গেল

অসলোর সংবাদদাতা হফসো, বিআরএ টিভিতে যোগদানের আগেও সুপরিচিত ছিলেন।

তিনি 2013 সালের একটি ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন, ডিটেকটিভ ডাউনস.

শেষের আগে নির্বাচন সংসদীয়, 2021 সালে Hofsø আবার তার গোয়েন্দা টুপি ডন করার সুযোগ ছিল, কিন্তু এই সময় তার কাজ ছিল তাদের প্রস্তাব সম্পর্কে বেশ কয়েকজন রাজনীতিবিদকে জিজ্ঞাসাবাদ করা।

এরকম একটি সিকোয়েন্সে দেখা যাচ্ছে অসলোতে সংসদ ভবনের বাইরে একটি বেঞ্চে বসে একটি সংবাদপত্র পড়ার ভান করছেন।

একজন রাজনীতিবিদ, জোনাস গাহর স্টোর – লেবার পার্টির নেতা – বাইরে হাঁটছেন, কিন্তু একটি স্তম্ভের পিছনে, সাংবাদিকের একজন সহকর্মী তাকে আক্রমণ করার জন্য অপেক্ষা করছেন৷ হফসো যখন দেখছে, লোকটি সন্দেহজনক স্টোরের দিকে একটি জাল ফেলেছে।

পরবর্তী দৃশ্যে, আমরা একটি বেসমেন্টে একটি চেয়ারে স্টোরকে দেখতে পাই।

হফসো তার মুখে একটি প্রদীপ জ্বালিয়ে তাকে প্রতিবন্ধী ব্যক্তিদের দু: খিত এবং একাকী দেখায় ছবি দেখায়। “আমরা যদি আপনাকে ভোট দেই, আপনি আমাদের জন্য কি করবেন?”

স্টোর তারপর ব্যাখ্যা করেন যে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তার নীতিগুলি কী হবে। আর নির্বাচনের পর তিনি আসলে প্রধানমন্ত্রী হন।

ক্যামিলা কোয়ালহেম মিটিংয়ের কথা মনে করে হাসেন।

“এটা সত্যিই মজার ছিল। তারপর থেকে যতবার আমরা তার সাথে দেখা করেছি, সে বলে, ‘আহ – আপনি কি আমাকে সেই জালে ধরতে যাচ্ছেন?!’” বলেছেন কোয়ালহেম।

যেদিন বিবিসি টিভি বিআরএ পরিদর্শন করে, চ্যানেলটি ডানপন্থী প্রগ্রেস পার্টির একজন সংসদ সদস্য সিলজে হেজেমডালের কাছ থেকেও দেখা করে।

চার সাংবাদিকের একটি দল তাকে রাস্তা থেকে অভিবাসন পর্যন্ত এবং অসলোতে নতুন জাতীয় থিয়েটারের পরিকল্পনা সম্পর্কে কী ভাবেন সে বিষয়ে তাকে প্রশ্ন করে।

Kvalheim এছাড়াও অংশগ্রহণ করে, প্রশ্ন নেতৃস্থানীয়.

Hjemdal এর উত্তরগুলি গুরুতর, তবে মুখোমুখি হওয়ার জন্য একটি উষ্ণতাও রয়েছে; সে স্টেশনের দীর্ঘদিনের সমর্থক।

“অনেক রাজনীতিবিদ এখন জানেন যে বিআরএ টিভি কী, তাই আমি বলব এটি একটি বড়, বড় উন্নতি, মাত্র গত পাঁচ বছরে,” সে বলে৷

টিভি তৈরির একটি নতুন উপায়

টিভি বিআরএ শেখার প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা উপস্থাপিত একমাত্র টিভি নিউজ চ্যানেল নয়, এটি বৃহত্তম।

অনুরূপ, ছোট হলেও, আইসল্যান্ড এবং ডেনমার্কে প্রোগ্রাম বিদ্যমান।

স্লোভেনিয়া, নেদারল্যান্ডস এবং অন্যান্য বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই একটি “সহজ সংবাদ” পরিষেবা অফার করে — সরলীকৃত প্রতিবেদন, যদিও শেখার প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা উপস্থাপিত হয় না।

টিভি BRA দর্শকদের জন্য, এই ধরনের পরিষেবা অপরিহার্য।

“আমি মনে করি এই টিভি স্টেশনটি আমাদের সম্প্রদায়ের জন্য সত্যিই গুরুত্বপূর্ণ,” বলেছেন অ্যান-ব্রিট একেরহোভড, স্টেশনের একজন ভক্ত যার শেখার অক্ষমতা রয়েছে৷

“তারা জিনিসগুলি খুব ভালভাবে ব্যাখ্যা করে। বিভিন্ন সংবাদে, এনআরকে-র মতো, তারা আমাদের বোঝার জন্য খুব কঠিন উপায়ে জিনিসগুলি ব্যাখ্যা করে। বিআরএ টিভি বোঝা অনেক সহজ।”

স্টেশনের আরেক ভক্ত, এসপেন গিয়ের্টসেন, একমত। “এতে বিশেষ কিছু আছে – তাদের টিভি করার একটি নতুন উপায় আছে,” তিনি বলেছেন।

এই প্রায়শই উপেক্ষিত শ্রোতাদের পরিবেশন করার ক্ষেত্রে বিআরএ টিভির রিপোর্টাররা গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে খুব সচেতন।

এমিলি অ্যান রিডেল বলেন, “যদি তাদের উপর প্রচুর ওজন থাকে, আমি চাই তারা তা তুলে ধরুক, যাতে তারা মুক্ত হতে পারে, যাতে তারা গৃহীত বোধ করতে পারে,” বলেছেন এমিলি অ্যান রিডেল।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *