Breaking
20 Oct 2024, Sun

স্তন ক্যান্সারে আক্রান্ত মহিলাদের জন্য সামাজিক সহায়তা নেটওয়ার্ক একটি মৌলিক কিন্তু এখনও অদৃশ্য শক্তি

স্তন ক্যান্সারে আক্রান্ত মহিলাদের জন্য সামাজিক সহায়তা নেটওয়ার্ক একটি মৌলিক কিন্তু এখনও অদৃশ্য শক্তি


আমরা অক্টোবরে আছি, বছরের সবচেয়ে গোলাপী মাস, এবং যা সারা দেশে স্তন ক্যান্সারের সাথে সম্পর্কিত বিষয়গুলিকে প্রকাশ করে, যার অনেকগুলি সম্পর্কে কথা বলা সবসময় উত্সাহজনক বা আনন্দদায়ক হয় না।

চিকিত্সা প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার জন্য সহায়তা চাওয়ার প্রয়োজন সেই সূক্ষ্ম সমস্যাগুলির মধ্যে একটি যা সমাধান করা দরকার। অতএব, আমি সহায়তা নেটওয়ার্কগুলির ভূমিকা সম্পর্কে কথা বলতে চাই, যা অসুস্থতার মতো জীবনের প্রতিকূলতার মুখোমুখি হওয়ার ক্ষেত্রে একটি পার্থক্য তৈরি করে। এটির ভূমিকা এখনও পর্যাপ্ত মূল্যবান বা মূল্যবান সমর্থন হিসাবে স্বীকৃত নয় এমন একজন ব্যক্তির যাত্রা জুড়ে যে তার ক্যান্সার রয়েছে।

এক দশক আগে আমি বুঝতে পেরেছিলাম যে এটি এমন একটি বিষয় যা আরও দৃশ্যমান এবং আলোচনা করা দরকার। বছরটি ছিল 2009, যখন একটি মহিলা ম্যাগাজিন নিম্নলিখিত শিরোনামটি যাচাই করার জন্য আমার সাথে যোগাযোগ করেছিল: “যখন মহিলারা স্তন ক্যান্সারে আক্রান্ত হন, তাদের স্বামীরা চলে যায়।” তারপর থেকে, আমি এর প্রভাব এবং রোগীদের জন্য সামাজিক সহায়তার বিষয়টি যেভাবে যোগাযোগ করা হয় তার প্রতি খুব মনোযোগী রয়েছি।

প্রকাশনা দ্বারা আনা তথ্য আমাকে বিস্মিত এবং ভীত. স্তন ক্যান্সারের বহির্বিভাগের ডাক্তার হিসাবে প্রতিদিনের যত্নের ক্ষেত্রে এটি আমি এমন একটি পরম সত্য হিসাবে উপলব্ধি করিনি। আমি এমন একজন মহিলার অনুভূতি কল্পনা করছিলাম যিনি সবেমাত্র ক্যান্সারে আক্রান্ত হয়েছেন এবং ব্যথার ফোকাস পরিবর্তন করার চেষ্টা করার জন্য ম্যাগাজিনটি খোলেন কারণ তিনি জানেন যে তিনি অনেক চ্যালেঞ্জ এবং ক্ষতির সম্মুখীন হবেন (স্তন, চুল, স্ব-চিত্র), এবং তার স্বামীকে হারানোর সম্ভাবনা সম্পর্কেও শিখেছে। কিন্তু উদ্দেশ্যমূলক শিরোনাম সমর্থনকারী তথ্য কি সত্যিই এই ধরনের একটি নির্দিষ্ট উপসংহার সমর্থন করে?

যেহেতু আমি প্রতিদিনের ভিত্তিতে যা পর্যবেক্ষণ করেছি তার মধ্যে মতানৈক্য ছিল, আমি মূল নিবন্ধটি পড়তে বলেছিলাম এবং দেখেছিলাম যে সঠিক তথ্যটি ছিল যে এই রোগটি যদি পুরুষদের হয় তবে মহিলাদের এটি হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু যদি মহিলা অসুস্থ হয়, পুরুষরা প্রায়শই চলে যায়। বিন্দু, তারপর, ফ্রিকোয়েন্সি ছিল – কিছু ছেড়ে, অধিকাংশ থেকে. এটি আমাকে আমার অফিসে যা দেখেছিল তা যাচাই করতে পরিচালিত করেছিল: বেশিরভাগ দম্পতি একসাথে থাকে।

কিছু দিন আগে, আমি এই বিষয়ে ফিরে আসি যখন আমি OncoSuperação নামক একটি সহায়তা গোষ্ঠী থেকে 188 জন স্তন ক্যান্সার রোগীর মধ্যে ভাগ করা একটি প্রশ্নাবলীর উত্তর পেয়েছি, যা ইতিবাচক মনোবিজ্ঞান, আত্ম-জ্ঞান এবং সামাজিক পুনর্মিলন নিয়ে কাজ করে। উত্তরদাতাদের প্রায় 75.5% (142) বিবাহিত ছিলেন বা রোগ নির্ণয় বা চিকিত্সার শুরুতে একটি স্থিতিশীল সম্পর্কের মধ্যে ছিলেন এবং 24.5% (46) অবিবাহিত ছিলেন।

যে তথ্যটি আমার দৃষ্টি আকর্ষণ করেছিল তা হল যে 88.7% (126) বিবাহিত উত্তরদাতারা চিকিত্সার সময় বা পরে আলাদা হননি। যদি বিচ্ছেদ হতো? অবশ্যই: 16 দম্পতি ভেঙে গেছে। এই মহাবিশ্বের মধ্যে, সাতজন নারী তাদের স্বামীদের ছেড়ে গেছে (43.75%), একজন সাড়া দেয়নি (6.25%) এবং 8 (50%) বলে যে তারাই সম্পর্ক ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটি দ্রুত বিশ্লেষণের বিরুদ্ধে যায় যে ক্যান্সার সর্বদা বিবাহকে ধ্বংস করে দেয়।”

নিম্নলিখিত প্রশ্নের উত্তরে আরেকটি আশ্চর্যজনক তথ্য এসেছে: আপনি কি অনুভব করেছিলেন যে চিকিত্সার সময় আপনার সঙ্গী নিজেকে আপনার থেকে দূরে সরিয়ে রেখেছে? 76.76% (109) মহিলারা উত্তর দিয়েছেন যে না, তাদের সঙ্গী নিজেদের দূরত্ব রাখেননি। আরও কি: প্রায় 66.9% (95) তাদের স্বামীদের সাথে তাদের সবচেয়ে বড় সহায়ক সম্পর্ক ছিল।

এই প্রশ্নাবলীর ফলাফল, এমনকি মহিলাদের একটি ছোট গোষ্ঠীতে প্রয়োগ করা হয়েছে, আমাকে আশা দিয়েছে। অনেক স্তর আছে যেগুলিকে অবশ্যই মূল্যায়ন করতে হবে, কথা বলতে হবে এবং বিশ্লেষণ করতে হবে, কিন্তু উপস্থাপন করার জন্য ইতিবাচক সংখ্যা রয়েছে তা জেনে হৃদয়কে উষ্ণ করে। অন্তত এই গোষ্ঠীতে, পুরুষরা প্রকৃত অংশীদার এবং বেশিরভাগ বিবাহ মহিলার অসুস্থতার কারণে ভেঙে যায় নি।

আমার কোন সন্দেহ নেই যে দম্পতিদের রুটিনে পরিবর্তন, তারা যাই হোক না কেন, চ্যালেঞ্জ নিয়ে আসে। এটি কতটা সত্য তা দেখানোর জন্য কোভিড-১৯ মহামারীটি এখানে। ক্যান্সারের ক্ষেত্রে, একটি উত্তেজক কারণও রয়েছে: আমাদের সমাজ সাংস্কৃতিকভাবে প্রতিষ্ঠিত করে যে “যত্ন” প্রক্রিয়াটি মহিলাদের অন্তর্গত: পুরুষরা প্রদান করে এবং মহিলারা যত্ন নেয়।

যাইহোক, বর্তমান 48% ঘরগুলি মহিলাদের দ্বারা রক্ষণাবেক্ষণ করা হচ্ছে (আইবিজিই অনুসারে), যখন এই মহিলা নিজেকে অসুস্থ মনে করেন এবং তার জীবিকা বজায় রাখার সম্ভাবনা ছাড়াই, পুরো কাঠামোটি ভেঙে পড়ে। যখন তারা অসুস্থ হয়ে পড়ে, তখন তারা প্রায়ই তাদের পরিবারের ভরণপোষণের জন্য কাজ করতে অক্ষম হয় এবং তাদের যত্ন নেওয়ার মতো কেউ থাকে না। এই কারণেই সমর্থন নেটওয়ার্ক সম্পর্কে কথা বলা এত গুরুত্বপূর্ণ।

এই পিঙ্ক অক্টোবরে, আমি যে প্রতিষ্ঠানে কাজ করি, ACCamargo ক্যান্সার সেন্টার, “শুরু থেকে পুনরায় শুরু করার জন্য” প্রচারাভিযান শুরু করেছে, দ্রুত, কার্যকরী, নিরাপদ চিকিত্সার গুরুত্ব দেখায়, তবে এই মহিলার যত্নকে মূল্যায়ন করার পরে একটি অবিচ্ছেদ্য উপায়ে ক্যান্সারের চিকিত্সা এবং ক্যান্সারের পরে আপনার পেশাদার বা ব্যক্তিগত স্থানান্তর।

এই পথ ধরে, সমর্থন নেটওয়ার্কের ভূমিকা অনেক পরিস্থিতিতে চিহ্নিত করা যেতে পারে। এটি ডাক্তারদের সামাজিক নেটওয়ার্কে তথ্যপূর্ণ এবং সহানুভূতিশীল পোস্টে হতে পারে, এটি বিষয়ের জন্য নিবেদিত এনজিওগুলির কাঠামোগত অভ্যর্থনা সভায়, মনোবিজ্ঞানী এবং মনোরোগ বিশেষজ্ঞদের পেশাদার অভ্যর্থনায়, রোগীর নেভিগেশন টিমের পর্যবেক্ষণ এবং নির্দেশনায় হতে পারে।

নারীদের পথপ্রদর্শন করা যাতে তারা জানে যে তাদের একা কিছুর মধ্য দিয়ে যেতে হবে না এই এনজিওগুলির মধ্যে একটি, Oncoguia-এর নীতিবাক্য, যার বেশ কয়েকটি অভ্যর্থনা এলাকা এবং একটি বিনামূল্যে অনলাইন সহায়তা নেটওয়ার্ক রয়েছে৷ সমস্ত সমর্থন প্রয়োজনীয় এবং বৈধ এবং এই সময়ে সাহায্য করতে পারে।

কেউ ক্যানসার হওয়া পছন্দ করে না, তবে আমরা কীভাবে এই ধরনের চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাব তা আমাদের পছন্দ। অপরাধীদের অনুসন্ধান বা রোগ এবং এর অসুবিধাগুলির মোকাবেলা করার জন্য জ্ঞানের সন্ধান করা খুব ব্যক্তিগত কিছু, এবং এটি অবশ্যই প্রচুর ভালবাসার সাথে সমর্থন করা উচিত।

এটা সহজ না. আমরা সর্বদা মনে করি যে “আমাদের পথ” সর্বোত্তম, কিন্তু যখন আমাদের যত্নের প্রয়োজন হয়, তখন আমাদের অস্ত্রগুলি নামিয়ে রাখা এবং অন্যরা যেভাবে পারে বা অনুভব করে সেভাবে যত্ন নেওয়া প্রয়োজন “তাদের যত্ন নেওয়ার সর্বোত্তম উপায়।”

অবশেষে, এমন একজনের কাছ থেকে একটি সাক্ষ্য যিনি সর্বদা জীবনের সাথে ইতিবাচক আচরণ করেছেন এবং যিনি সর্বদা নিজের যাত্রার নেতৃত্ব দিয়েছেন, এই ভেবে যে তিনি একা সবকিছুর যত্ন নিতে পারেন: আমি। যখন আমার স্তন ক্যান্সার ধরা পড়ে, তখন আমি শিখেছিলাম যে আমাদের নিজেদের যত্ন নেওয়া উচিত এবং নিজেদের যত্ন নেওয়ার অনুমতি দেওয়া দরকার।

ক্যান্সারের সম্মুখীন ব্যক্তিদের জন্য আমার সুপারিশ হল সহায়তা গোষ্ঠীতে যোগদান করার চেষ্টা করা এবং সাহায্য গ্রহণ করতে শেখা। ব্যক্তিগতভাবে, এটি আমাকে একটি অদৃশ্য কিন্তু সত্যিকারের নিরাপত্তা জালের শক্তি এবং উষ্ণতা অনুভব করেছে যা যেকোনো সময় ফিরে যেতে পারে।




স্তন ক্যান্সারে আক্রান্ত মহিলাদের জন্য সামাজিক সহায়তা নেটওয়ার্ক একটি মৌলিক কিন্তু এখনও অদৃশ্য শক্তি

কথোপকথন

ছবি: কথোপকথন

Fabiana Baroni Alves Makdissi পরামর্শ করেন না, কাজ করেন না, শেয়ারের মালিক হন বা এই নিবন্ধটির প্রকাশনা থেকে উপকৃত হতে পারে এমন কোনো কোম্পানি বা সংস্থার কাছ থেকে তহবিল গ্রহণ করেন না এবং তার একাডেমিক অবস্থানের বাইরে কোনো প্রাসঙ্গিক সম্পর্ক প্রকাশ করেননি।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *