Breaking
20 Oct 2024, Sun

Jordin Tootoo নতুন ডকুমেন্টারি আলোচনা – বং-সময় সংবাদ

Jordin Tootoo নতুন ডকুমেন্টারি আলোচনা – বং-সময় সংবাদ


CTV News’ Rachel CrowSpreadingWings কিংবদন্তি ইনুক হকি খেলোয়াড় জর্দিন টুটুর সাথে তার নতুন ডকুমেন্টারি, টুটু: দ্য জর্ডিন টুটু স্টোরিতে খোলা কথোপকথনের জন্য বসেছিলেন। ফিল্মটি তার হকি ক্যারিয়ার জুড়ে অর্জন এবং আসক্তির সাথে তার সংগ্রামের দিকে নজর দেয়।

প্রশ্ন: ঠিক আছে, তাই আপনি যে জিনিসগুলির বিষয়ে কথা বলছিলেন তার মধ্যে একটি, যে আপনি সত্যিই ক্রুদের অভিজ্ঞতা পেতে চেয়েছিলেন, তা ছিল সেখানে প্রচলিত জীবন। কেন এটি এত গুরুত্বপূর্ণ ছিল সে সম্পর্কে আমাকে একটু বলুন।

JT: ঠিক আছে, আমি মনে করি যে কেউ প্রত্যন্ত সম্প্রদায়ে আসে, আমরা সম্প্রদায়ের সদস্য হিসাবে আমরা যে সমস্ত গল্প এবং অভিজ্ঞতা চাই তা আমরা বাইরের বিশ্বের সাথে ভাগ করে নিতে পারি, তবে জীবনধারাটি সত্যিই উপলব্ধি করার জন্য আপনাকে উপস্থিত থাকতে হবে সেই পরিস্থিতিতে। এবং, অ্যাডাম এবং ক্রুদের জীবনের পথটি সত্যিই অনুভব করার জন্য, আপনাকে এটি বাস করতে হবে।

আমার মনে আছে যখন আমি মিঃ স্টিভেন ব্রান্টের সাথে আমার প্রথম বই লিখছিলাম। আমি বলেছিলাম যে আমি আমার পছন্দের সমস্ত গল্প শেয়ার করতে পারি, কিন্তু সত্যিই বিন্দুগুলিকে একত্রিত করার জন্য, আপনাকে এটি আপনার নিজের চোখে দেখতে হবে এবং আমি অনুভব করি যে আমার ডকুমেন্টারির সাথে এটি কেবল আমার সম্পর্কে নয়।

এটা আমাদের মানুষের জন্য; এটা আমার পরিবারের সদস্যদের জন্য সত্যিকার অর্থে নিজেদের মধ্যে সেই আত্মবিশ্বাস খুঁজে বের করার, সৎ হতে এবং বিচার ছাড়াই তাদের জীবনের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার জন্য। আমরা সবাই জানি, আদিবাসী হিসেবে, যখন আমরা কোনো পাবলিক স্পেসে যাই, তখন আমাদের রক্ষীরা উঠে পড়ে, স্টেরিওটাইপ এবং সেসবের কারণে।

তাই আমার জন্য, এটি একটি প্রক্রিয়া হয়েছে; একটি নিরাময় প্রক্রিয়া। আপনি জানেন, আমি আর অতীতের সেই লজ্জা বা অপরাধবোধ বহন করি না। আজ একটি নতুন দিন. আমি গতকালের চেয়ে ভাল হতে চাই, এবং আমাদের লোকেদের দেখাতে চাই যে আপনি কোথা থেকে এসেছেন, আপনি সফল হন বা না হন তা কোন ব্যাপার না।

আপনি জানেন, আমরা সকলেই এমন একটি লড়াইয়ের সাথে লড়াই করি যার সম্পর্কে কেউ জানে না, এবং যতক্ষণ না আপনি আপনার নিজের ত্বকে আরামদায়ক এবং সন্তুষ্ট না হন, আপনার জীবিত অভিজ্ঞতাগুলি আপনার উপর ভারাক্রান্ত হতে চলেছে। এবং আমি একটি বাস্তবতার জন্য জানি, এই প্রক্রিয়াটি সত্যিই টুটু পরিবারকে সাহায্য করেছে — আমার আত্মীয়রা — সত্যিই সন্তুষ্ট থাকবেন, এবং তাদের অভিজ্ঞতা ভাগ করে নিতে পারবেন।

Jordin Tootoo নতুন ডকুমেন্টারি আলোচনা – বং-সময় সংবাদডেট্রয়েট রেড উইংসের ডানপন্থী জর্ডিন টুটু উষ্ণ হয়ে উঠেছেন যখন একজন তরুণ অনুরাগী তাদের প্রথম রাউন্ডের NHL হকি স্ট্যানলি কাপের প্লে-অফ সিরিজের খেলা 7-এর আগে অ্যানাহেইম, ক্যালিফোর্ডে, রবিবার, 12 মে, 2013-এ অ্যানাহেইম ডাকসের বিরুদ্ধে দেখছেন। (এপি / ক্রিস কার্লসন)

প্রশ্ন: এবং আপনি সত্যিই আপনার পুনরুদ্ধার এবং আপনার আসক্তি সম্পর্কে খোলা আছে. এটা কি আপনার জন্য প্রথমে খোলা কঠিন ছিল? আর ফিল্ম নিয়ে এখন কেমন লাগছে?

জেটি: হ্যাঁ, এটা সত্যিই কঠিন ছিল কারণ আমি এমন একটি বাড়িতে বড় হয়েছি যেখানে অনেক নীরবতা ছিল। এবং আমি একটি সত্যের জন্য জানি, সেখানে প্রায় প্রতিটি আদিবাসী মানুষ সম্পর্ক করতে পারে। আপনি জানেন, আমরা কখনই কথা বলিনি, আপনার দিনটি কেমন ছিল বা কী চলছে। আপনি জানেন, এটি মূলত ছিল: ‘কম বেশি।’ যত কম বলবেন ততই ভালো।

এবং আমি প্রাপ্তবয়স্কদের মধ্যে এটি সত্যিই কঠিন খুঁজে পেয়েছি। সেই ওজন বহন করতে। এবং তাই, যখন আমি আমার প্রথম বইটি লিখছিলাম, তখন সম্ভবত এক বছর লেগেছিল আমার সত্যিই খুলতে, কারণ আমি রক্ষিত ছিলাম; আমি আমার পরিবারকে রক্ষা করেছি।

আমি আমার বই লিখিনি এবং [do] এই তথ্যচিত্রটি আমার পরিবারকে প্রকাশ করার জন্য। আমি আমাদের নিরাময় করতে এবং এগিয়ে যেতে সাহায্য করার জন্য এটি করেছি এবং উপলব্ধি করতে এসেছি যে আপনিই একমাত্র ব্যক্তি নন যারা আঘাতমূলক জীবনযাপন করেছেন। আমরা শুধুমাত্র একটি পরিবার, এবং আমি জনসাধারণের সামনে থাকা সত্যিই অন্য লোকেদের দেখানোর জন্য সেই দরজাগুলি খুলে দিয়েছে যে: ‘আরে, যদিও সে তার পেশায় সফল, আমরা সবাই এমন একটি লড়াই করছি যার সম্পর্কে কেউ জানে না।’

এবং যখন আমি 2010 সালে শান্ত হয়েছিলাম, তখন আমার সত্যিই আরামদায়ক এবং সন্তুষ্ট হতে এবং আমার অভিজ্ঞতাগুলিকে মৌখিকভাবে প্রকাশ করতে সম্ভবত দুই বছর লেগেছিল। আমার মা এবং বাবার সাথে আমার সম্পর্ক আজ আগের চেয়ে ভাল, এবং আমি আমার বই লেখার এবং এই ডকুমেন্টারিটি করার জন্য যে সমস্ত প্রক্রিয়ার মধ্য দিয়ে গিয়েছি তার জন্য আমি সত্যিই কৃতজ্ঞ।

প্রশ্ন: প্রায় চার বছর আগে, আপনি স্পোর্টসনেটের সাথে একটি সাক্ষাত্কার দিচ্ছিলেন, আমি ভুলে গেছি যে লোকটি কে ছিল, কিন্তু আপনি সেখানে বলেছিলেন যে সুদূর উত্তরে বেড়ে ওঠা, আপনি সত্যিই স্বাধীন ছিলেন। আপনি কি আমাকে বলতে পারেন এর মানে কি? আমি মনে করি অনেক লোকই জমির সাথে আদিবাসীদের সম্পর্ক বোঝে না।

জেটি: হ্যাঁ। তাই আমার অভিজ্ঞতায়, আপনি জানেন, এটি সেই জমি যা আমাকে নিজের প্রতি সত্য হতে দিয়েছে। এটি সেই ভূমি যেখানে আমরা আদিবাসী হিসেবে আমাদের পূর্বপুরুষদের সাথে যুক্ত। এটা আমাদের জন্য নিরাপদ জায়গা। এটি যেখানে আমরা একজন ব্যক্তি হিসাবে সম্পূর্ণ অনুভব করি। আমার পেশাদার হকি ক্যারিয়ার জুড়ে, বাড়ি যাওয়া আমাকে সত্যিই নম্র করেছিল।

আপনি জানেন, দক্ষিণে এই দ্রুত জীবনযাপন করা, এমন জায়গায় যাওয়া যেখানে আমি কল্পনাও করিনি যে আমি ছোটবেলায় যাচ্ছি, আপনি জানেন: নিউ ইয়র্ক সিটি, এলএ; এটা সত্যিই আমাকে আমার চোখ খুলতে দিয়েছে, আপনি জানেন, কারণ আমি জানি, আমাদের অনেক আদিবাসী সম্প্রদায়, প্রত্যন্ত সম্প্রদায়, এক ধরনের বুদ্বুদে বাস করে।

গভর্নর জেনারেল ডেভিড জনস্টন অটোয়াতে 19 জুন, 2017-এ রিডেউ হলে একটি অনুষ্ঠানের সময় হকি খেলোয়াড় জর্দিন টুটুকে মেধাবী পরিষেবা পদক প্রদান করেন। (অ্যাড্রিয়ান ওয়াইল্ড)

এবং আমি মনে করি আমার বাবা সবসময় আমাকে বলতেন: ‘বাইরে যান এবং বিশ্বের অভিজ্ঞতা নিন। যেখানেই যান। আপনি যেখানেই যান না কেন বাড়ি সবসময় বাড়িতেই থাকবে।’ এবং শিকারে যেতে না পারার জন্য, যখনই চাই স্কি-ডু বা চতুর্দশীতে ঝাঁপ দিতে না পারার জন্য আমাকে 20 বছরেরও বেশি সময় ত্যাগ করতে হয়েছিল।

সুতরাং, আমার অফ-সিজনে, বাড়ি যাওয়া ছিল- এটা আমাকে জ্বালানি দিয়েছিল, যখন আমি মাটিতে ছিলাম, আপনি জানেন? আর এটাই আমাদের জনগণের প্রয়োজন; আমরা যে আরো প্রয়োজন. আমাদের বাচ্চাদের বের করে আনতে হবে।

বলা হচ্ছে, বাবা-মা হিসাবে আমাদের – বিশেষ করে আমাদের সম্প্রদায়ের পুরুষ ব্যক্তিরা – সবকিছু না জেনে ঠিক থাকতে, এবং বাইরে গিয়ে অভিজ্ঞতা অর্জন করতে এবং ব্যর্থ হওয়ার জন্য সেই অভ্যন্তরীণ আত্মবিশ্বাস খুঁজে বের করতে হবে।

আপনি জানেন, আজকের প্রজন্মে আমরা যদি ব্যর্থ না হই তাহলে কীভাবে শিখব? আমি দেখছি যে ব্যর্থতা এই অল্পবয়সী বাচ্চাদের অনেকের কাছে কোন বিকল্প নেই। এবং, এবং যখন তারা প্রতিকূলতাকে আঘাত করে, তখন তারা জানে না কী করতে হবে। এবং আমার জন্য, এটা কাজের মধ্যে নির্বাণ সম্পর্কে, এবং সময় নির্বাণ.

হ্যাঁ, এখন যখন আমি বাড়ি যাই, আমি আবার শিখছি, আপনি জানেন, কীভাবে ক্যারিবু স্কিন করতে হয়; কিভাবে নিচে স্লেজ বেঁধে. তুমি জানো, কারণ আমি— তুমি হারিয়ে যাও, যখন তুমি… যখন তুমি তোমার স্বপ্ন পূরণ করতে চলে যাও। এবং সেখানে কিভাবে সবকিছু করতে হয় তা না জানার জন্য আমার কোন লজ্জা নেই। আপনি জানেন, অনেক লোক ধরে নেয় যে আমি কীভাবে শিকার করতে এবং যেখানেই মাছ ধরতে জানি … আমি নিশ্চিত করি যে আমার আত্মবিশ্বাস আছে, কিন্তু গভীরভাবে, আমরা অনেক পুরুষ, আমরা তা বহন করি, আপনি কল করবেন কিনা আমি জানি না এটা না জানার জন্য লজ্জা, বা অপরাধবোধ, কিন্তু একবার আমি স্বাচ্ছন্দ্য বোধ করতে শুরু করলাম, লোকেদের দেখানো যে আপনি যদি এটি করতে না জানেন তবে জিজ্ঞাসা করুন।

এবং তাই, আমার জন্য, এটি সত্যিই আমাকে নম্র করেছে, আপনি জানেন, জমির সাথে সংযোগ স্থাপন করা। এবং আমাদের জনগণের সাথে সংযোগ স্থাপন করা।

প্রশ্ন: এইভাবে আপনার গল্প শেয়ার করার অর্থ কী? ছবিতে?

জেটি: ব্যক্তিগতভাবে আমার জন্য, [it] আমাকে দেখায় আমার পরিবার কতটা সাহসী। এবং খোলার ক্ষেত্রে, আপনি জানেন, এটি সহজ নয়, আপনি জানেন, যখন আপনি মনে করেন যে আপনিই একমাত্র পরিবার যা এই অভিজ্ঞতার সম্মুখীন হয়েছে, কারণ কেউ কখনও কঠিন সময় সম্পর্কে কথা বলে না, তাই না? এবং এই পুরো প্রক্রিয়াটি সত্যিই একটি পরিবার হিসাবে আমাদের কাছাকাছি নিয়ে এসেছে।

হ্যাঁ, অনেক উত্তেজনাপূর্ণ মুহূর্ত ছিল, কিন্তু আমরা কীভাবে যোগাযোগ এবং কথোপকথন করতে হয় এবং মৌখিকভাবে অভিজ্ঞতার মধ্য দিয়ে চলতে শিখেছি, আপনি জানেন, নীরব আচরণ বা [by] অদৃশ্য[ing] সবকিছু ঠিক না হওয়া পর্যন্ত কয়েকদিনের জন্য। এই পুরো প্রক্রিয়াটি আমার পরিবারকে ঠিক না থাকার সাথে ঠিক থাকতে দিয়েছে। আপনি জানেন, প্রায়শই, আমরা আদিবাসী হিসাবে আমাদের নিজেদের বিচার করি, আপনি জানেন, অবিলম্বে, কয়েক ধাপ পিছনে না গিয়ে নিজেকে জিজ্ঞাসা করুন: ‘তাদের গল্প কী?’

প্রশ্ন: এমন অন্য কিছু আছে যা আপনি যোগ করতে চান যা আমি জিজ্ঞাসা করিনি?

JT: ব্যক্তিগতভাবে আমার জন্য, এটি শুধুমাত্র আমার জন্য নয়, আমার পরিবারের জন্য একটি নিরাময় যাত্রা হয়েছে। আপনি জানেন, এমন একজনও আদিবাসী নেই যার সাথে আমার দেখা হয়নি যে আত্মহত্যা বা আসক্তি দ্বারা প্রভাবিত হয়নি; মানসিক স্বাস্থ্য আর তাই, আমি কখনোই নিজেকে অন্য কারো চেয়ে ভালো মনে করি না। আমি এটি করতে সক্ষম কারণ আমি আমার নিজের ত্বকে আরামদায়ক এবং সন্তুষ্ট।

আমি কাজে লাগিয়েছি। আমি এখনও কাজ করছি. এটি একটি দৈনিক পিষে, কিন্তু আমি এটা গ্রহণ. এবং আমি যে নির্বাচন.

জীবন সব পছন্দ সম্পর্কে. এবং আমি অন্য কাউকে দোষ দিই না। আপনি জানেন, অনেক সময় আমরা আদিবাসী হিসেবে তাদের সমস্যার জন্য অন্য কাউকে দায়ী করতে চাই। নিজেকে আয়নায় দেখুন। এবং একবার আপনি যথেষ্ট আত্মবিশ্বাসী হয়ে উঠলে, দুর্দান্ত জিনিস ঘটবে।

কিন্তু সময় লাগে, তাই না? … এটা কাল ঠিক হবে না. এটা আসলে কঠিন হয়ে যায়, আপনি জানেন, যখন আপনি আপনার উপায় পরিবর্তন করতে এবং বিভিন্ন জিনিস চেষ্টা করতে চান; নতুন জিনিস চেষ্টা করতে। এটা সব সূক্ষ্ম এবং ড্যান্ডি নয়, আপনি জানেন, যখন, আপনি যখন একটি ভিন্ন জীবন যাপন করতে চান এবং সৎ হতে চান, তখন আপনাকে কিছুটা স্বার্থপর হতে হবে, আপনি জানেন। প্রায়শই, আমরা অন্য লোকেরা কী ভাববে তা নিয়ে চিন্তিত।

আপনি জানেন, আমি এখনও সব পেয়েছি: ‘জর্ডিন। আপনি মনে করেন যে আপনি আপনার নিজের লোকদের চেয়ে ভাল,’ এবং এই সব। হ্যাঁ, আমি এটা ব্যক্তিগতভাবে নিই না।

আমি সেই ব্যক্তির দিকে তাকাই যখন সেই কথোপকথনগুলি কঠিন হয়, এবং আমি বলি: ‘আরে, আপনি কেমন করছেন?’ সেখানে কি, আপনি জানেন, কারণ আমাদের সকলেই ভূত আছে। এবং আপনি যখন মৌখিকভাবে বলতে পারবেন না, তখন আমরা অন্য কাউকে দোষারোপ করতে চাই।

এই সাক্ষাৎকারটি স্পষ্টতার জন্য সম্পাদনা করা হয়েছে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *