Breaking
20 Oct 2024, Sun

মহিলা ইচ্ছাকৃতভাবে ওজন কমানোর জন্য টেপওয়ার্ম ডিম খায় এবং মস্তিষ্কের ক্ষতি করে

মহিলা ইচ্ছাকৃতভাবে ওজন কমানোর জন্য টেপওয়ার্ম ডিম খায় এবং মস্তিষ্কের ক্ষতি করে





মহিলা ইচ্ছাকৃতভাবে ওজন কমানোর জন্য টেপওয়ার্ম ডিম খায় এবং মস্তিষ্কের ক্ষতি করে

মহিলা পেটে ব্যথা নিয়ে শুয়ে আছেন।

Foto: Freepik

টেপওয়ার্ম ডিম ধারণকারী বড়ি, ডার্ক ওয়েবে দ্রুত ওজন কমানোর সমাধান হিসাবে বিক্রি হয়, যা ভোক্তাদের গুরুতর অসুস্থতা এমনকি মৃত্যুর ঝুঁকিতে ফেলেছে। একটি সাম্প্রতিক কেস অনকোলজিস্ট বার্নার্ড হু দ্বারা রিপোর্ট করা হয়েছে, যিনি 21-বছর-বয়সী মহিলা “TE”-এর গল্প শেয়ার করেছেন, যিনি ওজন কমানোর চেষ্টা করার সময়, ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে অনলাইনে ট্যাপওয়ার্ম ডিম ধারণকারী বড়ি কিনেছিলেন।

প্রচলিত খাদ্যাভাস এবং ব্যায়াম নিয়ে অসন্তুষ্ট, TE একটি সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপনের দিকে আকৃষ্ট হয়েছিল যেটি অতিরিক্ত ওজনের জন্য একটি “বিতর্কিত নিরাময়” প্রদর্শন করে, আগে এবং পরে ছবিগুলি অত্যাশ্চর্য। তিনি দুটি ক্যাপসুল গ্রহণ করেন এবং শীঘ্রই ফলাফল দেখতে পান, যদিও পেটে অস্বস্তি ছিল। যাইহোক, তিনি উপসর্গগুলি উপেক্ষা করেছিলেন কারণ তিনি তার ওজন হ্রাস নিয়ে সন্তুষ্ট ছিলেন।

কয়েক সপ্তাহ পরে, বাথরুমে একটি অদ্ভুত ঘটনার পরে যেখানে মলটিতে আয়তক্ষেত্রাকার টুকরোগুলি উপস্থিত হয়েছিল, TE লক্ষণগুলি উপেক্ষা করতে থাকে, ভেবেছিল যে এটি চর্বি দূর হচ্ছে। কিছুক্ষণ পরে, তার চিবুকের নীচে একটি পিণ্ড তৈরি হয় এবং যখন তিনি এটি চাপেন, তখন তিনি বেরিয়ে যান। কয়েকদিন পরে, তিনি তীব্র মাথাব্যথা এবং ক্র্যানিয়াল চাপে ভুগতে শুরু করেন।

টেপওয়ার্ম ডিমের ব্যবহার প্রকাশ না করেই, TE চিকিৎসা সেবা চেয়েছিলেন। পরীক্ষাগুলি ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণ সনাক্ত করেনি এবং তাকে চিকিত্সা করে ছেড়ে দেওয়া হয়েছিল। যাইহোক, লক্ষণগুলি আরও খারাপ হয়েছে। অবশেষে, চিকিত্সকরা মস্তিষ্ক এবং অন্যান্য অঙ্গ যেমন লিভার এবং জিহ্বা, সেইসাথে বেশ কয়েকটি সিস্টে ক্ষত আবিষ্কার করেন। তখনই TE টেপওয়ার্ম ডিম খাওয়ার কথা স্বীকার করে।

চিকিত্সকরা শনাক্ত করেছেন যে TE দুটি প্রজাতির পরজীবী গ্রাস করেছে: Taenia saginata (বীফ টেপওয়ার্ম) এবং Taenia solium (শুয়োরের মাংস টেপওয়ার্ম)। দ্বিতীয় প্রজাতিটি মস্তিষ্কের ক্ষতির জন্য দায়ী ছিল, কারণ ডিম রক্ত ​​​​প্রবাহে প্রবেশ করতে পারে এবং পেশী এবং মস্তিষ্কের মতো টিস্যুতে জমা হতে পারে, যা সিস্টিসারকোসিস সৃষ্টি করে, একটি সম্ভাব্য গুরুতর অবস্থা।

টেপওয়ার্ম ডিম কি?

সাধারণত রান্না না করা মাংসে উপস্থিত, এই পরজীবীগুলি তাদের ডিম খাওয়ার পরে অসাবধানতাবশত মানুষের অন্ত্রে বসতি স্থাপন করে। কিছু 30 ফুট পর্যন্ত লম্বা হয়, হোস্ট যা খায় তা খাওয়ায়, যার ফলস্বরূপ ওজন হ্রাস পায় তবে ক্র্যাম্প, ফোলাভাব, ডায়রিয়া এবং বমিও হতে পারে।

কর্ম বিপজ্জনক এবং অকার্যকর

যাইহোক, গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট এবং ইউনিভার্সিডে পজিটিভো (ইউপি) এর মেডিসিনের অধ্যাপক, মাউরিসিও চিবাটা ব্যাখ্যা করেছেন যে টেপওয়ার্ম ডিম খাওয়ার ফলে পরজীবী মানুষের অন্ত্রে বৃদ্ধি পায় না, বরং এর ডিমগুলি রক্ত ​​​​প্রবাহে শোষিত হয় এবং নিজেকে স্থাপন করে লাশের

“তারা মস্তিষ্ক, পেশী, হৃৎপিণ্ড, ফুসফুসে যেতে পারে… কেউ যদি এটি করে তবে তাদের অন্ত্রে ফিতাকৃমি থাকবে না, তবে তারা টিস্যু স্তরে একটি সমস্যার সম্মুখীন হবে, সিস্ট গঠনের সাথে, যা লার্ভা। পরজীবী মানুষের শরীরের বিভিন্ন অংশে”, বিশেষজ্ঞ বলেন পৃথিবী তুমি।

টেপওয়ার্ম সংক্রমণের সবচেয়ে সাধারণ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণগুলির মধ্যে রয়েছে ক্র্যাম্পিং, পেটে ব্যথা এবং ফোলা অনুভূতি। এটি ঘটে কারণ পরজীবীটি ব্যক্তির দ্বারা গৃহীত পুষ্টির অংশ শোষণ করে, যার ফলে তারা স্বাভাবিকের চেয়ে ক্ষুধার্ত বোধ করে। বেশি খাওয়া সত্ত্বেও, রোগীর ওজন কমতে পারে, কারণ তারা অন্ত্রে টেপওয়ার্মকে “খাওয়া” দিচ্ছে।

এই ব্যথা এবং পূর্ণতার অনুভূতি ছাড়াও, ব্যথাকে ক্র্যাম্পিং হিসাবে বর্ণনা করা যেতে পারে, যা অন্ত্রে পরজীবীটির নড়াচড়া বা স্থির হওয়ার কারণে ঘটে।

একটি টেপওয়ার্ম সংক্রমণ নির্ণয় করার জন্য, সবচেয়ে সহজ এবং সবচেয়ে কার্যকর পরীক্ষা হল একটি মল পরজীবী পরীক্ষা। যেহেতু পরজীবী তার ডিমগুলিকে মলে ছেড়ে দেয়, এই পরীক্ষাটি পরজীবীর উপস্থিতি শনাক্ত করতে এবং সংক্রমণের নির্ণয় নিশ্চিত করতে সক্ষম হয়।

ডাক্তার বলেছেন যে টেপওয়ার্ম সংক্রমণের চিকিত্সা সাধারণত বেশ কার্যকর এবং অ্যান্টিপ্যারাসাইটিক ওষুধের ব্যবহার জড়িত। সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি মনে রাখা উচিত যে অন্ত্রে টেপওয়ার্মের চিকিত্সা করা সহজ, তবে আসল বিপদটি টেপওয়ার্ম ডিম খাওয়ার মধ্যে রয়েছে, যা সিস্টিসারসি গঠনের দিকে নিয়ে যেতে পারে।

“শরীরের বিভিন্ন অংশে থাকা এই সিস্টিসারসিগুলি গুরুতর ক্ষতির কারণ হতে পারে, বিশেষ করে যখন তারা মস্তিষ্কে পৌঁছায়, খিঁচুনি এবং মেজাজ এবং ব্যক্তিত্বের পরিবর্তন ঘটায়, বা যখন তারা হৃদয়কে প্রভাবিত করে, এর কার্যকারিতাকে আপস করে”, তিনি সতর্ক করে দেন।

সংক্রমণ এড়াতে, শুয়োরের মাংস পুঙ্খানুপুঙ্খভাবে রান্না করা বা ভাজা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এতে সিস্টিসারসি থাকতে পারে। কম রান্না করা শুয়োরের মাংস খাওয়া এই পরজীবীগুলির সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

কিভাবে অনুশীলন মস্তিষ্ক প্রভাবিত করে?

নিউরোসার্জন ফেলিপ মেন্ডেস জোরদার করেন যে যখন অন্ত্রে টেপওয়ার্ম ডিম ফুটে, তারা অন্ত্রের প্রাচীর ভেদ করে এবং রক্তের প্রবাহে প্রবেশ করে, সম্ভাব্যভাবে স্নায়ুতন্ত্রে পৌঁছায়।

“টেপওয়ার্মের ডিম, খাওয়ার সময়, অন্ত্রে বের হয় এবং লার্ভা ছেড়ে দেয় যা রক্ত ​​​​প্রবাহে প্রবেশ করে। এই লার্ভা রক্ত-মস্তিষ্কের বাধা অতিক্রম করতে পারে, মস্তিষ্কে অবস্থান করতে পারে। মস্তিষ্কের টিস্যুতে, লার্ভা সিস্ট গঠন করে, যা স্নায়বিক কাঠামোকে সংকুচিত করতে পারে এবং প্রদাহ, শোথ এবং ক্যালসিফিকেশনকে ট্রিগার করতে পারে”, প্রতিবেদনে বিশেষজ্ঞ ব্যাখ্যা করেছেন।

সিস্ট মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলে বিকশিত হতে পারে, একটি প্রদাহজনক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে যা মৃগীরোগ, হাইড্রোসেফালাস, ইন্ট্রাক্রানিয়াল হাইপারটেনশন, ফোকাল স্নায়বিক ঘাটতি এবং জ্ঞানীয় পরিবর্তন হতে পারে।

এই পরজীবী সেবনের ফলে স্থায়ী ক্ষতি হতে পারে

স্থায়ী ক্ষতির মধ্যে রয়েছে দীর্ঘস্থায়ী মৃগীরোগ, জ্ঞানীয় পরিবর্তন, মোটর বা সংবেদনশীল ঘাটতি, হাইড্রোসেফালাস এবং মস্তিষ্কের অ্যাট্রোফি। বিশেষজ্ঞের মতে সিস্টের অবশিষ্ট ক্যালসিফিকেশন একটি স্থায়ী ক্ষত, যা লক্ষণীয় হতে পারে বা নাও হতে পারে।

নিউরোইমেজিং হল পরজীবী দ্বারা সৃষ্ট মস্তিষ্কের ক্ষত নির্ণয়ের জন্য মৌলিক পরীক্ষা। ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (MRI) হল সবচেয়ে সংবেদনশীল পরীক্ষা, যা সিস্ট, প্রদাহ এবং ক্যালসিফিকেশন সনাক্তকরণের অনুমতি দেয়। ডাক্তার বলেছেন যে কম্পিউটেড টমোগ্রাফি (সিটি)ও উপকারী, বিশেষ করে ক্যালসিফিকেশনের দৃশ্যের জন্য।

টেপওয়ার্ম সংক্রমণের কারণে স্নায়বিক ক্ষতির জন্য চিকিত্সা

নিউরোসার্জন বলেছেন যে চিকিৎসায় অ্যান্টিপ্যারাসাইটিক ওষুধ, যেমন অ্যালবেনডাজল বা প্রাজিকুয়ান্টেল, প্রায়ই মস্তিষ্কের প্রদাহ নিয়ন্ত্রণ করতে কর্টিকোস্টেরয়েডের সাথে যুক্ত থাকে। খিঁচুনি সংকটের ক্ষেত্রে অ্যান্টিপিলেপ্টিকস নির্দেশিত হয়। হাইড্রোসেফালাসের ক্ষেত্রে, ভেন্ট্রিকুলার বাইপাসের মতো অস্ত্রোপচারের চিকিত্সার প্রয়োজন হতে পারে।

“সিস্টের অবস্থান এবং সংখ্যা অনুসারে পূর্বাভাস পরিবর্তিত হয়। উপযুক্ত চিকিত্সার মাধ্যমে, অনেক রোগী তাদের মৃগীরোগ নিয়ন্ত্রণ করতে পারে এবং তাদের জীবনের মান উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। যাইহোক, কেউ কেউ স্থায়ী স্নায়বিক সিক্যুয়েল উপস্থাপন করতে পারে”, তিনি উপসংহারে বলেছেন।

সৌভাগ্যবশত, টিই-কে ওষুধ দিয়ে চিকিত্সা করা হয়েছিল যা প্যারালাইজড এবং পরজীবীকে নির্মূল করে, সেইসাথে মস্তিষ্কের প্রদাহ কমাতে স্টেরয়েড। তিন সপ্তাহ চিকিৎসার পর তিনি কৃমিমুক্ত হন।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *